April 30, 2024
আঞ্চলিকলেটেস্ট

খুলনায় প্রসূতি মৃত্যুকে কেন্দ্র করে স্বজনদের হামলায় চিকিৎসক নিহত

দ. প্রতিবেদক
খুলনায় রোগীর স্বজনদের হামলায় রাইসা ক্লিনিক এন্ড ডায়াগণস্টিকের পরিচালক ডা. আব্দুর রকিব খান (৬০) এর মৃত্যু হয়েছে। প্রসূতি মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে সোমবার (১৫ জুন) রাতে এ হামলার ঘটনা ঘটে। আজ মঙ্গলবার বিকাল সাড়ে ৬টায় নগরীর শেখ আবু নাসের হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।
নিহত ডা. আব্দুর রকিব খান মহানগরীর শেরে বাংলা রোডের আকতার হোসেন খান এর ছেলে। তিনি গল্লামারী রাইসা ক্লিনিক এন্ড ডায়াগণস্টিকের পরিচালক এবং বাগেরহাট মেডিকেল অ্যাসিস্ট্যান্ট টেনিং স্কুলের (ম্যাটস) অধ্যক্ষ ছিলেন।
নিহতের ছোট ভাই খুলনা মডেল স্কুল অ্যান্ড কলেজের প্রভাষক সাইফুল ইসলাম সন্ধ্যা ৭টায় বলেন, নগরীর মোহাম্মদ নগরের পল্লবী সড়কের বাসিন্দা আবুল আলীর স্ত্রী শিউলী বেগমকে ১৪ জুন সিজারের জন্য রাইসা ক্লিনিকে ভর্তি করা হয়। ওই দিন বিকেল ৫টায় অপারেশন হয়। বাচ্চা ও মা প্রথমে সুস্থ ছিলেন। পরে রোগীর রক্তক্ষরণ হলে ১৫ জুন সকালে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে রেফার্ড করা হয়। সেখানের চিকিৎসকরাও রোগী রক্তক্ষরণ বন্ধ করতে না পেরে ঢাকায় রেফার্ড করে। ঢাকায় নেওয়ার পথে ১৫ জুন রাতে শিউলী বেগম মারা যান।
তিনি আরও জানান, ভিডিও ফুটেজে দেখা যায় ১৫ জুন রাতেই এ ঘটনায় সম্ভাব্য হামলাকারী রোগীর স্বজন কুদ্দুস, আরিফ, সবুরসহ কয়েকজন মহিলা। তারা ১৫ জুন রাত সাড়ে ৮টা ৫০ মিনিটের দিকে আমার বড় ভাই ডা. আব্দুর রকিব খানকে লাথি ঘুষি ও লাঠি দিয়ে আঘাত করে। এতে তার মাথার পেছনে জখম হয়। তাকে প্রথমে গাজী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। সেখানে তার অবস্থার অবনতি হলে শেখ আবু নাসের হাসপাতালে নেওয়া হয়। সেখানে আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।
ডা. রকিবের দুই ছেলে মেয়ে রয়েছে। মেয়ে এবার এসএসসি পাস করেছে। ছেলে প্রথম শ্রেণিতে পড়ে বলেও জানান তিনি।
তিনি অভিযোগ করেন, ঘটনার পর খুলনা সদর থানায় অভিযোগ দাখিল করতে গেলে পুলিশ নানান তালবাহানা করে আমাদের ঘুরিয়েছে। কিন্তু অভিযোগ নেই।
এ ঘটনায় তাৎক্ষণিকভাবে হামলাকারীদের কোনো বক্তব্য পাওয়া যায়নি।
খুলনা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসলাম বাহার বুলবুল বলেন, ডা. আব্দুর রকিব খানের মৃত্যুর খবর শুনে রাইসা ক্লিনিকে গিয়েছি। এখনও চিকিৎসকের মরদেহ আবু নাসের হাসপাতালে রয়েছে।
বিএমএ’র নিন্দা ও প্রতিবাদ : এদিকে এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন খুলনা শাখার নেতৃবৃন্দ। এক বিবৃবিতে নেতৃবৃন্দ বলেন, করোনা মহামারীর এই দুর্যোগে জীবনের ঝুঁকি নিয়ে কাজ করা একজন চিকিৎসকের উপর এই ধরনের ন্যাকার জনক বর্বরোচিত সন্ত্রাসী হামলা করে হত্যা করার ঘটনায় খুলনা বিএমএ’র পক্ষ থেকে তীব্র নিন্দা জ্ঞাপন এবং সন্ত্রাসীদের গ্রেফতার ও শাস্তির দাবী করা হচ্ছে।
সন্ত্রাসীদের গ্রেফতার ও শাস্তির দাবীতে খুলনা বিএমএ’র পক্ষ থেকে আগামীকাল বুধবার দুপুর ১টায় শহীদ ডা. মিলন চত্ত্বর, সাতরাস্তা মোড়, খুলনায় বিক্ষোভ সমাবেশ ও কালব্যাচ ধারণ করার কর্মসূচি গ্রহণ করা হয়েছে। সন্ত্রাসীদের ২৪ ঘন্টার মধ্যে আইনের আওতায় শাস্তি নিশ্চিত করা না হলে বুধবার খুলনা বিএমএ’র কার্যকরী পরিষদ এর সভা থেকে কঠিন কর্মসূচি ঘোষণা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *