May 19, 2024
আঞ্চলিকলেটেস্ট

খুলনায় নানা আয়োজনের মধ্য দিয়ে জাতীয় গ্রন্থাগার দিবস পালিত

দ: প্রতিবেদক

গতকাল বুধবার খুলনা বিভাগীয় সরকারি গণগ্রন্থাগার কর্তৃক আয়োজিত জাতীয় গ্রন্থাগার দিবস ২০২০ উপলক্ষ্যে র‌্যালি, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বিভাগীয় কমিশনার অফিস খুলনা হতে দিবসটি উপলক্ষে আয়োজিত র‌্যালীতে খুলনা শহরের বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয় ছাড়াও টিএন্ডটি মাধ্যমিক বিদ্যালয়, সরকারি মডেল স্কুল এন্ড কলেজ, পাবলিক কলেজ, ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটি, বঙ্গবাসী মাধ্যমিক বিদ্যালয়, ন্যাশনাল হাই স্কুল, ডাক বিভাগীয় মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্রছাত্রী ও শিক্ষকবৃন্দসহ বেসরকারি পাঠাগার ও সরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা ও কর্মচারীগণ স্বতঃস্ফুর্তভাবে অংশগ্রহণ করেন। র‌্যালিটি খুলনা বিভাগীয় সরকারি গণগ্রন্থাগার প্রাঙ্গণে আয়োজিত মুজিববর্ষ একুশে বইমেলায় এসে শেষ হয়। বইমেলার মঞ্চে জাতীয় গ্রন্থাগার দিবস ২০২০ উপলক্ষে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়।

আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) গোলাম মাঈনউদ্দিন হাসান, বিশেষ অতিথি ছিলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের সাবেক ট্রেজারার প্রফেসর খান আতিয়ার রহমান, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরিয়ান মো: আক্কাছ উদ্দিন পাঠান, খুলনা মহানগর মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার ও বীরশ্রেষ্ঠ রুহুল আমিন পাবলিক লাইব্রেরির সভাপতি অধ্যাপক মো: আলমগীর কবীর এবং বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি, খুলনা জেলা শাখার সভাপতি মো: আলমগীর। এবারের জাতীয় গ্রন্থাগার দিবসের প্রতিপাদ্য বিষয় ছিল-‘পড়ব বই গড়ব দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’। এই প্রতিপাদ্যের উপর আলোচনাকালে অতিথিবৃন্দ বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে এবং আলোকিত সমাজ বিনির্মাণে গ্রন্থ ও গ্রন্থাগারের প্রয়োজনীয়তার উপর বিশেষভাবে আলোকপাত করেন। দেশের ভবিষ্যৎ কান্ডারি তরুণপ্রজন্মকে বেশি করে গ্রন্থাগারমুখি হওয়ার আহবান জানান।

আলোচনা অনুষ্ঠান শেষে মহান বিজয় দিবস ২০১৯ উপলক্ষে খুলনা বিভাগীয় সরকারি গণগ্রন্থাগার কর্তৃক আয়োজিত প্রতিযোগিতায় বিভিন্ন গ্রæপের বিজয়ী ২৮ জন প্রতিযোগীকে পুরস্কার ও সনদ প্রদান করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খুলনা বিভাগীয় সরকারি গণগ্রন্থাগারের সহকারী পরিচালক ড. মো: আহছান উল্যাহ। পরিশেষে দিবসটি উপলক্ষে শিল্পকলা একাডেমি খুলনার শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সাইফুল ইসলাম মল্লিক।

খুলনা বিশ্ববিদ্যালয় ঃ ’পড়ব বই, গড়ব দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’- এ প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় গ্রন্থাগার দিবস পালন উপলক্ষে গতকাল বুধবার সকাল সাড়ে দশটায় খুলনা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এক বর্ণাঢ্য  শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের কবি কাজী নজরুল ইসলাম কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে থেকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামানের নেতৃত্বে শোভাযাত্রাটি কটকা স্মৃতিস্তম্ভ হয়ে হাদি চত্ত¡র থেকে অদম্য বাংলার সামনে গিয়ে শেষ হয়।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোঃ সারওয়ার জাহান। স্বাগত বক্তব্য রাখেন গ্রন্থাগারিক ড. কাজী মোখলেছুর রহমান। সঞ্চালনা করেন উপ-গ্রন্থাগারিক কাজী ফেরদৌস। এ সময় বিভিন্ন স্কুলের ডিন, ডিসিপ্লিন প্রধান, বিভাগীয় প্রধান, শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তা কর্মচারিসহ খুলনা বিশ্ববিদ্যালয় স্কুলের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

কুয়েট ঃ খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) ‘পড়ব বই, গড়ব দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ প্রতিপাদ্যে জাতীয় গ্রন্থাগার দিবস ২০২০ পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষ্যে গতকাল বুধবার সকাল ১০টায় বিশ^বিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে র‌্যালী শুরু হয়ে ক্যাম্পাস প্রদক্ষীণ শেষে লাইব্রেরীর সামনে এসে শেষ হয়। র‌্যালী পূর্বে সংক্ষিপ্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন ও একটিং ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মহিউদ্দিন আহমাদ। বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরীয়ান মোঃ আক্কাছ উদ্দিন পাঠান এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন সিভিল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন প্রফেসর ড. মোহাম্মদ আবু ইউসুফ। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীবৃন্দ অংশগ্রহণ করেন।

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *