April 26, 2024
আঞ্চলিকলেটেস্টশীর্ষ সংবাদ

খুলনায় তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন প্রদর্শনের দায়ে দুই ব্যক্তির দণ্ড

দ. প্রতিবেদক
‘বিশ্ব তামাক মুক্ত দিবস, ২০২১’-কে সামনে রেখে খুলনা জেলায় ধুমপান ও তামাক বিরোধী অভিযান জোরদার করা হয়েছে। জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হেলাল হোসেনের নির্দেশে এবং অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ ইউসুপ আলীর তত্ত্বাবধানে রবিবার খুলনা মহানগরে ধুমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণে মোবাইল কোর্ট পরিচালিত হয়। মোবাইল কোর্ট পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট দেবাশীষ বসাক।
মোবাইল কোর্ট পরিচালনাকালে দৌলতপুরের ‘সেফ এন্ড সেভ’ চেইনসপের পশ্চিম পার্শ্বস্থ চায়ের দোকান ‘বাপ্পী টি-স্টল’- এ দুই ব্যক্তিকে ট্যাব ব্যবহার করে সিগারেটের বিজ্ঞাপন প্রদর্শন করতে দেখে মোবাইল কোর্ট। এসময় ‘ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ’-এর এমপ্লয়ীদ্বয় প্রোমোশনাল বিজ্ঞাপনের অংশ হিসেবে হ্রাসকৃত মূল্যে সিগারেট, দেশলাই ও গ্যাস লাইটার বিক্রয় করছিলেন। এরূপ কর্মকাণ্ড ‘ধুমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন, ২০০৫’ এর সংশ্লিষ্ট ধারার বিধান মোতাবেক অপরাধ হওয়ায় যথাযথ প্রসিকিউশনের ভিত্তিতে আভিযোগ আমলে নেওয়া হয়। অপরাধের সাথে সংশ্লিষ্ট সরঞ্জামাদি জব্দ করা হয় এবং অভিযোগ গঠনপূর্বক আসামির দোষ স্বীকারোক্তির ভিত্তিতে সাজা প্রদান করা হয়।
কর্তব্যরত এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট একজন আসামিকে উক্ত আইনের সংশ্লিষ্ট ধারার বিধান মোতাবেক ১০ দিনের কারাদণ্ড ও ১০ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করেন এবং অপর আসামিকে ৫ দিনের কারাদণ্ড ও ৫ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করেন।
মোবাইল কোর্ট পরিচালনায় সহযোগিতা করেন দৌলতপুর থানার এস আই (নিঃ) ইব্রাহিম তালুকদারসহ পুলিশের অন্যান্য সদস্যগণ এবং তামাকজাত দ্রব্যের ব্যবহার নিয়ন্ত্রণে নিয়োজিত অর্গানাইজেশন এইড ফাউন্ডেশনের প্রোগ্রাম অফিসার কাজী মোহাম্মদ হাসিবুল হক। ধুমপান রোধে এবং তামাকজাত দ্রব্যের ব্যবহার নিয়ন্ত্রণে জেলা প্রশাসনের এমন উদ্যোগ অব্যাহত থাকবে।

দক্ষিণাঞ্চল প্রতিদিন/ জে এফ জয়

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *