May 19, 2024
আঞ্চলিকলেটেস্টশীর্ষ সংবাদ

খুলনায় করোনাভাইরাস প্রতিরোধে অক্সিজেন প্লান্ট স্থাপনের সিদ্ধান্ত

দ. প্রতিবেদক
করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে খুলনায় অক্সিজেন প্লান্ট স্থাপন, খুলনা জেনারেল হাসপাতালে করোনা চিকিৎসার জন্য ৪২টি বেড স্থাপনসহ প্রয়োজনীয় চিকিৎসা ব্যবস্থা নিশ্চিত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহবান জানিয়েছেন সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক।
বুধবার সকালে নগর ভবনের জিআইজেড মিলনায়তনে কোভিড-১৯ (করোনা ভাইরাসের) সংক্রমণের দ্বিতীয় ঢেউ প্রতিরোধের লক্ষ্যে খুলনা সিটি কর্পোরেশন এলাকার জন্য গঠিত কমিটির এক সভায় সভাপতির বক্তৃতাকালে তিনি এ আহ্বান জানান। এসময় সভায় খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে আইসিইউ সেবা নিশ্চিত করা, অক্সিজেন প্লান্ট স্থাপনসহ বেশ কয়েকটি জনগুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
সভায় সভাপতির বক্তৃতায় সিটি মেয়র বলেন, করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ প্রতিরোধ ও মোকাবেলায় দায়িত্বশীল সকলকে নিষ্ঠার সাথে কাজ করতে হবে। বর্তমানে করোনা ভাইরাসের সংক্রমণের হার উদ্বেগজনকভাবে বৃদ্ধি পেয়েছে। এ পরিস্থিতিতে স্বাাস্থ্য খাতের সকল বিভাগসহ সরকারি বেসরকারি সংস্থাগুলির সমন্বিতভাবে কাজ করতে হবে। তিনি মাস্ক ব্যবহারসহ স্বাস্থ্য বিধি মেনে চলার বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করে বলেন, প্রয়োজনে ভ্রাম্যমান আদালতের কার্যক্রম জোরদারকরণের পাশাপাশি স্বাস্থ্য বিধি মেনে চলতে জনসাধারণকে উদ্বুদ্ধ করতে হবে।
সভায় কেসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত সচিব) পলাশ কান্তি বালা, কমিটির সদস্য বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. রাশিদা সুলতানা, মেডিকেল কলেজের উপাধ্যক্ষ ডা. মোঃ মেহেদী নেওয়াজ, মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. এটিএমএম মোর্শেদ, বিভাগীয় সমাজ সেবা কার্যালয়ের পরিচালক মোঃ আব্দুর রহমান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খুলনা অঞ্চলের পরিচালক প্রফেসর শেখ হারুনর রশীদ, কেএমপি’র ডিসি (সদর) মোঃ এহসান শাহ, স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মোঃ ইকবাল হোসেন, ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. সাবরিনা রহমান, বিভাগীয় প্রাথমিক শিক্ষা উপপরিচালক মাহবুব এলাহী, কমিটির সদস্য সচিব কেসিসি’র প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. একেএম আব্দুল্লাহ, স্বাস্থ্য কর্মকর্তা ডা. স্বপন কুমার হালদার, সহকারী স্বাস্থ্য কর্মকর্তা শরীফ শাম্মিউল ইসলাম প্রমুখ সভায় উপস্থিত ছিলেন।
দুপুর ১২টায় সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক নগর ভবনের জিআইজেড মিলনায়তনে ‘বঞ্চিত জনের অধিকার’ শীর্ষক প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে কেসিসি কর্তৃপক্ষের সাথে কো-অর্ডিনেশন সভায় প্রধান অতিথি’র বক্তৃতা করেন। প্রকল্পভুক্ত জনপ্রতিষ্ঠানসমূহ শক্তিশালীকরণের লক্ষ্যে স্বেচ্ছাসেবী সংস্থা ইউকে এইড ও মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় খুলনা মুক্তিসেবা সংস্থা (কেএমএসএস) এ সভার আয়োজন করে।
খুলনা সিটি কর্পোরেশনের ওয়ার্ড পর্যায়ে অনুষ্ঠিত সভায় প্রস্তাবকৃত চাহিদাসমূহ/সমস্যাসমূহ বিষয়ে মেয়রের সাথে মতবিনিময়, কেসিসি’র প্রাক বাজেট সভা পরিকল্পনা, মহানগরী এলাকায় তথ্যবোর্ড ও সিটিজেন চার্টার স্থাপন বিষয়ে অবহিতকরণ এবং মাঠ পর্যায়ে কোভিড-১৯ মোকাবেলায় করণীয় সম্পর্কে সুপরিশমালা তৈরী করার লক্ষ্যে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় সিটি মেয়র জনহিতকর সকল কাজে কেসিসি’র সার্বিক সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশ্বস্ত করে বলেন, সকলের সহযোগিতা নিয়েই খুলনাকে একটি সুন্দর নগরী হিসেবে গড়ে তুলতে হবে।
উল্লেখ্য, প্রকল্পের আওতায় মহানগরীর ৮টি ওয়ার্ডের (১৮, ১৯, ২৪, ২৬, ২৭, ২৮, ৩০ ও ৩১) দরিদ্র, প্রান্তিক এবং সাধারণ মানুষের গণতান্ত্রিক এবং নিরাপদ পরিসরে উন্নততর জীবনযাপন নিশ্চিত করা, জনপ্রতিষ্ঠানসমূহ শক্তিশালীকরণ, দরিদ্র-বান্ধব সেবা প্রদানে সরকারি প্রতিষ্ঠানসমূহের সক্ষমতা বৃদ্ধি এবং জনসেবা প্রাপ্তিতে দরিদ্র ও প্রান্তিকজনের মধ্যে সচেতনতা বৃদ্ধিতে কাজ করা হবে।
কেএমএসএস-এর নির্বাহী পরিচালক আফরোজা আক্তার মঞ্জু’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন কেসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত সচিব) পলাশ কান্তি বালা। অন্যান্যের মধ্যে কাউন্সিলর এস এম মোজাফফর রশিদী রেজা, আশফাকুর রহমান কাকন, মোঃ হাফিজুর রহমান মনি, মোঃ সাইফুল ইসলাম, সংরক্ষিত আসনের কাউন্সিলর শেখ আমেনা হালিম বেবী, মাজেদা খাতুন, স্বাস্থ্য কর্মকর্তা ডা. স্বপন কুমার হালদার, ভেটেরিনারী অফিসার মো: রেজাউল করিমসহ ওয়ার্ড সচিব, এনজিও কর্মকর্তা ও সিটিজেন সাপোর্ট গ্রুপের নেতৃবৃন্দ সভায় বক্তৃতা করেন ও উপস্থিত ছিলেন।

দক্ষিণাঞ্চল প্রতিদিন/ এম জে এফ

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *