May 17, 2024
আঞ্চলিককরোনালেটেস্ট

খুলনার রেডজোন বাসিন্দাদের জন্য জেলা প্রশাসনের নির্দেশনা জারি

দ. প্রতিবেদক : খুলনায় করোনাভাইরাসের সংক্রমণ রোধে তিনটি পয়েন্টকে রেডজোন হিসেবে ঘোষণা করেছে করােনাভাইরাস (কোভিড-১৯) সংক্রান্ত জেলা কমিটি। এসব পয়েন্ট হলো- মহানগরীর ১৭ ও ২৪ নং ওয়ার্ড এবং রূপসা উপজেলার আইচগাতী ইউনিয়ন।

আজ বুধবার সকালে এসব এলাকার বাসিন্দাদের জন্য বেশ কিছু নির্দেশনা জারি করা হয়েছে। জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট এবং জেলা পর্যায়ে করােনাভাইরাস প্রতিরােধসহ সার্বিক ব্যবস্থাপনা কমিটির সভাপতি মোহাম্মদ হেলাল হোসেন স্বাক্ষরিত এক গণবিজ্ঞপ্তিতে এ নির্দেশনা প্রদান করা হয়।

গণবিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, সম্প্রতি খুলনা জেলায় কোভিড-১৯ এর সংক্রমণ বেড়ে যাওয়ায় এর বিস্তার রােধকল্পে করােনাভাইরাস (কোভিড-১৯) সংক্রান্ত জেলা কমিটির সিদ্ধান্ত

অনুযায়ী আগামী ২৫ জুন থেকে ১৬ জুলাই পর্যন্ত খুলনা সিটি কর্পোরেশনের আওতাধীন ১৭ (সােনাডাঙ্গা বাসস্ট্যান্ড, খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল, ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানী লিমিটেড ও কাঁচা বাজার এর আওতামুক্ত থাকবে) ও ২৪ নং ওয়ার্ড এবং রূপসা উপজেলার আইচগাতী ইউনিয়ন রেড জোন এলাকা হিসেবে চিহ্নিত করে লকডাউন ঘােষণা করার সিদ্ধান্ত গৃহীত হয়।

উক্ত রেড জোন এলাকা সমূহের দোকানপাট/শপিংমল, যানবাহন, জনসাধারণের চলাচলের উপর আগামী ২৫ জুন রাত ১১.৫৯ মিনিট হতে ১৬ জুলাই রাত ১১.৫৯ মিনিট পর্যন্ত নিম্নোক্ত শর্ত আরােপ করা হলােঃ

(ক) রেড জোন এলাকায় বসবাসকারী চাকুরীজীবীগণ বাসা থেকে অফিসের কাজ করবেন।

(খ) অতীব জরুরী প্রয়ােজনে (যেমন ওষুধ ক্রয়) অনুমতি সাপেক্ষে বাসা থেকে বের হওয়া যাবে।

(গ) রেড জোন এলাকায় রিক্সা, ভ্যান, সিএনজি, ট্যাক্সি, মটর সাইকেল, নিজস্ব গাড়ীসহ কোন যানবাহন চলবে না। এ অ্যাম্বুলেন্স এর আওতাবহির্ভূত থাকবে।

(ঘ) রেড জোন এলাকাসমূহে কল-কারখানা বন্ধ থাকবে।

(৬) রেড জোন এলাকায় অন্য এলাকা হতে কেউ প্রবেশ করতে পারবে না

(চ) রেড জোন এলাকায় অতীব জরুরী প্রয়ােজনে বের হওয়ার ক্ষেত্রে মাস্ক পরিধান সহ অন্যান্য স্বাস্থ্যবিধি কঠোরভাবে অনুসরণ করতে হবে।

(ছ) রেড জোন এলাকায় কোন ধরণের জনসমাবেশ করা যাবে না। কেবল মাত্র অসুস্থ ব্যক্তি হাসপাতালে যেতে পারবে।

(জ) রেড জোন এলাকার অন্তগত মুদি দোকান, ওষুধের দোকান খােলা থাকবে, রেষ্টুরেন্ট ও খাবার দোকান কেবল মাত্র হােম ডেলিভারী সার্ভিস চালু থাকবে। তবে শপিং মল, সিনেমা হল, জিম/স্পাের্টস কমপ্লেক্স, বিনােদন কেন্দ্র বন্ধ থাকবে।

(ঝ) শুধুমাত্র মসজিদ(উপসানালয়ের কর্মকর্তা-কর্মচারীগণ স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দুরত্ব বজায় রেখে উপসনালয়ে ইবাদত করতে পারবেন। অন্যান্যরা নিজ নিজ গৃহে ইবাদত করবেন।

সকল জনসাধারণ ও ক্রেতা, বিক্রেতা, ব্যবসা প্রতিষ্ঠানকে উপরােক্ত নির্দেশনা মেনে চলার জন্য বলা হলাে। অন্যথায় এ আদেশ ভঙ্গকারী সংশ্লিষ্ট ব্যক্তি ও ব্যবসা প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *