May 18, 2024
আঞ্চলিক

খুলনার বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব মতিউর রহমান আর নেই

 

খবর বিজ্ঞপ্তি

খুলনার বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব খুলনা নাট্য নিকেতনের সদস্য, নাট্য পরিচালক বাংলাদেশ বেতার এস এম মতিউর রহমান আর নেই। গতকাল সোমবার ভোর পাঁচটার দিকে খুলনার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি … রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৫ বছর।

তিনি জীবদ্দশায় বাংলাদেশ বেতারসহ বহু ঐতিহাসিক নাটক সাফল্যের সহিত সুনাম অর্জন করেছেন। বাংলাদেশ চলচ্চিত্রসহ দেশের বিভিন্ন জেলা আন্তঃজেলা নাট্য উৎসবে অংশগ্রহণ করেছেন। বেশ কয়েকবার জাতীয় নাট্যোৎসব অংশগ্রহণ করেছেন তিনি। যেমন অভিনয় তেমনি পরিচালনায় তিনি ছিলেন খুলনার নাট্যঙ্গনের এক কিংবদন্তি মহাপুরুষ। মরহুমের মৃত্যুতে খুলনা সাংস্কৃর্তিক অঙ্গণ যেমনি হারালো একজন মুরুব্বী তেমন হারালো একজন গুনী নাট্য পরিচালক। তিনি বাংলাদেশ বেতার নাট্যকার নাট্যশিল্পী সংসদের উপদেষ্টামন্ডলীর সদস্য।

তিনি ছিলেন খুলনা নাট্য নিকেতনের একজন ঐতিহাসিক নাটকের কিংবদন্তি পরিচালক। তার পরিচালনায় বহু নাটক খুলনা নাট্য নিকেতনের গৌরব এনে দিয়েছে মৃত্যুকালে তিনি স্ত্রী, তিনপুত্র ও তিন কন্যাসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন তার মৃত্যুর খবর শোনার সাথে সাথে এলাকাবাসীসহ শতশত নাট্যকর্মী তার বাসভবনে ছুটে যান এবং তার পরিবারকে সান্ত¡না দেন। গতকাল সোমবার বাদ জোহর বানরগাতি আল-আমিনা মসজিদের নামাজে জানাজা শেষে বসুপাড়া কবরস্থানে তাকে দাফন করা হয়। তার মৃত্যুতে খুলনা নাট্য নিকেতন, বাংলাদেশ বেতার নাটক নাট্যশিল্পী সংসদ, খুলনা সাংস্কৃর্তিক উন্নয়ন পরিষদ, খুলনার নাট্য নিকেতন প্রশিক্ষণ স্কুলসহ অসংখ্য নাট্য ও সাংস্কৃতিক সংগঠন শোক জানিয়েছেন।

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *