April 26, 2024
আঞ্চলিককরোনালেটেস্টশিক্ষা

খুবি শিক্ষার্থীদের একাধিক অক্সিজেন ব্যাংক

রেজওয়ান আহম্মেদ, খুবি
করোনার দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণ ও মৃত্যুতে শীর্ষ জেলাগুলোর মধ্যে খুলনা অন্যতম। দেখা দিয়েছে তীব্র অক্সিজেন সংকট, আর সাথে স্বজনদের হাহাকার। ঠিক এ মুহূর্তে করোনা আক্রান্তদের পাশে দাড়াতে আলাদা দুইটি অক্সিজেন ব্যাংক চালু করেছে খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। রোটার‌্যাক্ট ক্লাব অব খুলনা ইউনিভার্সিটি এবং খুলনা বিশ্ববিদ্যালয় এলামনাই আসোসিয়েশন (কুয়া) এর যৌথ উদ্যোগে চালু হয়েছে ‘রোটার‌্যাক্ট কুয়া অক্সিজেন ব্যাংক।’ গত সোমবার সন্ধ্যায় এক উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে ১১টি সিলিন্ডার নিয়ে এ কার্যক্রম শুরু করেছে তারা।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মাহমুদ হোসেন।এসময় উপাচার্য বলেন, এ মুহূর্তে করোনা আক্রান্তদের পাশে যে যার অবস্থান থেকে সাধ্যমত সহায়তায় এগিয়ে আসতে হবে। রোটার‌্যাক্ট ক্লাব অব খুলনা ইউনিভার্সিটি ও খুলনা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন এর যৌথ উদ্যোগে যে অক্সিজেন ব্যাংক চালু করা হয়েছে তা অত্যন্ত মহতী কাজ। আমরা আশা করি এই মহতী কাজে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ অনেকেই এগিয়ে আসবেন এবং জাতির ক্রান্তিকালে পাশে দাঁড়াবেন। এছাড়া উপাচার্য ব্যক্তিগতভাবে এই অক্সিজেন ব্যাংকে সহায়তারও ঘোষণা দেন।
জানা যায়, রোটার‌্যাক্ট ও কুয়া সংগঠন প্রাথমিকভাবে তাদের অক্সিজেন ব্যাংকের আওতায় অগ্রাধিকারের ভিত্তিতে বিশ্ববদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী, প্রাক্তন শিক্ষার্থী, রোটার‌্যাক্টর ও রোটারিয়ানদের এই সেবা দেবে। সংগঠনটির সেবা পেতে যোগাযোগ করতে হবে তাদের ০১৯৪৩৫০১২৩৮ ও ০১৯৮০৪৪৫৪২৪৩ মোবাইল নম্বরে।
অন্যদিকে ‘একের রক্ত অন্যের জীবন, রক্তই হোক আর বাঁধন’ স্লোগান নিয়ে পরিচালিত হওয়া স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠন বাঁধন-খুলনা বিশ্ববিদ্যালয় ইউনিটের উদ্দযোগে এবং ইউনিভার্সাল অ্যামিটি ফাউন্ডেশন এর সারবিক সহযোগিতায় গতকাল মঙ্গলবার কার্যক্রম শুরু করেছে ‘খুলনা বিশ্ববিদ্যালয় অক্সিজেন ব্যাংক।’
সংগঠন সূত্রে জানা যায়, প্রথম ধাপে তারা ৫টি সিলিন্ডার নিয়ে কাজ শুরু করেছে। প্রয়োজনের তুলনায় খুবই অপ্রতুল হলেও সবার আন্তরিক সহায়তায় এ সংখ্যা আরও বৃদ্ধি পাবে বলে তাদের বিশ্বাস। সংগঠনটির অক্সিজেন সেবা পেতে যোগাযোগ করতে হবে তাদের ০১৯২৪৩৯৩১৭৩ ও ০১৯৫২৩১৮১১৩ মোবাইল নম্বরে।
বাঁধন খুবি ইউনিটের সহ-সভাপতি মিনহাজুল আবেদীন সম্পদ বলেন, করোনাকালীন এই দুঃসময়ে আক্রান্ত রোগীদের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে দাড়িয়েছে অক্সিজেন সরবরাহ। এই চ্যালেঞ্জকে সামনে রেখেই একজন ছাত্র হিসেবে সমাজের প্রতি দায়িত্ব হিসেবে বাঁধন খুলনা বিশ্ববিদ্যালয় ইউনিট এর এই প্রচেষ্টা। খুলনার শহরের যেখানেই প্রয়োজন হবে অক্সিজেন সিলিন্ডারের, সাধ্যমত সেখানেই পৌঁছে যাবে আমাদের সেচ্ছাসেবী দল। আমাদের অনুরোধ থাকবে সমাজের বিত্তবান মানুষের প্রতি এই ডাকে সাড়া দেয়ার জন্য।

দক্ষিণাঞ্চল প্রতিদিন/ জে এফ জয়

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *