May 19, 2024
আঞ্চলিক

খুবি শিক্ষার্থীকে যৌন নিপীড়নের প্রতিবাদে মানববন্ধন

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের এক শিক্ষার্থীর উপর যৌন নিপিড়নের ঘটনায় মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। আজ রবিবার দুপুর ১.১৫ টায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের শিক্ষকবৃন্দ সহ সাধারণ শিক্ষার্থীরা অংশ নেন।

মানববন্ধনে বক্তরা বলেন, ইদের ছুটিতে একাডেমিক এসাইনমেন্টের কাজে ওই শিক্ষার্থী ঝিনাইদহ প্রেসক্লাবের সদস্য ও কথিত সাংবাদিক খাইরুল ইসলাম নিরবের কাছে গেলে শ্লীলতাহানির স্বীকার হয়। এ ঘটনায় মামলা হলেও প্রসাশন এখন পর্যন্ত কোনো ইতিবাচক সহযোগিতা করেনি। অভিযুক্তকে দ্রুত গ্রেপ্তার ও আইনের আওতায় আনার দাবি জানান সাধারণ শিক্ষার্থীরা। ৪৮ ঘন্টার মধ্যে আসামী গ্রেপ্তার না হলে আন্দোলন আরো জোরদার করার হুশিয়ারী দেন তারা।

গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক মামুন অর রশিদ বলেন, “একজন সাংবাদিক যিনি কিনা মানুষের অধিকার নিয়ে লেখেন, তার দ্বারা এমন ঘৃণ্য অপরাধ আমাদের ব্যথিত করে। শিক্ষকদের পক্ষ থেকে আমি বলতে চাই, নিপিড়ককে দ্রুত গ্রেপ্তার করে যথোপযুক্ত শাস্তির আওতায় আনা হোক।”

গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের শিক্ষার্থী জি. এম. জাহাঙ্গীর আলম বলেন, “আজ দেশে যৌন নিপিড়ন বিরোধী অনেক আইন তৈরী হয়েছে। তবে রাষ্ট্রব্যবস্থার নিয়ন্ত্রকদের কাছে আমার প্রশ্ন, শুধু আইন করেই কি আপনারা আপনাদের দায়িত্বের সমাপ্তি ঘোষণা করবেন? নাকি আইনের বাস্তবায়নের প্রয়োজন আছে? আপনাদের বিবেক আজ কোথায়? শিক্ষর্থীরা নাকি রাষ্ট্র বিনির্মানের কারিগর। তারাই যদি নিরাপত্তা না পায়, তবে তো দেশের অগ্রগতি থমকে যাবে।”

উল্লেখ্য, খুলনা বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের ওই শিক্ষার্থীকে নিজ জেলা ঝিনাইদহের স্থানীয় কথিত সাংবাদিক খায়রুল ইসলাম কর্তৃক গত ১০মে শ্লীলতাহানির অভিযোগ উঠে। জোরপূর্বক তার রুমে শ্লীলতাহানির হানির চেষ্টা করলে ভুক্তভোগী শিক্ষার্থী ওখান থেকে চলে আসে। পরবর্তীতে ১২ মে ভুক্তভোগী ওই শিক্ষার্থী নিজে বাদী হয়ে ঝিনাইদহ সদর থানায় একটি মামলা দায়ের করেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *