May 19, 2024
আঞ্চলিক

 খুবির স্থাপত্য ডিসিপ্লিনে দু’দিনব্যাপী আর্ক-কেইউ ডিগ্রি শো’র উদ্বোধন

খবর বিজ্ঞপ্তি

খুলনা বিশ্ববিদ্যালয়ের ড. সত্যেন্দ্র নাথ বসু একাডেমিক ভবনের তৃতীয় তলায় উঠানে বিশ্ববিদ্যালয় স্থাপত্য ডিসিপ্লিনে গতকাল রবিবার সকাল সাড়ে ১১টায় দুদিনব্যাপী আর্ক-কেইউ ডিগ্রি শো’র (নবীন স্থপতিদের গবেষণাকর্ম) উদ্বোধন করা হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান প্রধান অতিথি হিসেবে এই প্রদর্শনী উদ্বোধন করেন। এর আগে স্থাপত্য ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. খন্দকার মাহফুজ-উদ-দারাইনের সভাপতিত্বে ডিগ্রি শো’র বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথি উপাচার্য বলেন, আজ ডিগ্রি শো’তে নবীন স্থপতিদের যে সমস্ত গবেষণাকর্ম প্রদর্শিত হচ্ছে তার সবিশেষ দিক তুলে ধরা হলো তাতে আমরা দেখতে পেলাম সারা দেশের উল্লেখযোগ্য স্থাপত্য ডিজাইন স্থান পেয়েছে। যার মাধ্যমে ভবিষ্যৎ বাংলাদেশকে একটি টেকসই পরিবেশসম্মত সুন্দর নান্দনিক বাংলাদেশ গড়ে তোলার প্রচেষ্টার স্বপ্ন আমরা দেখতে পাই।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন নর্থ ওয়েষ্টার্ন ইউনিভাসির্টির উপাচার্য প্রফেসর ড. তারাপদ ভৌমিক, বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ, বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের সভাপতি স্থপতি জালাল আহমেদ। স্বাগত বক্তব্য রাখেন ডিসিপ্লিনের সহযোগী অধ্যাপক গৌরী শংকর রায়। নবীন স্থপতিদের মধ্যে বক্তব্য রাখেন আকাশ। অনুষ্ঠানে কৃতি শিক্ষার্থীদের মধ্যে ¯œাতক পর্যায়ে হেড লিস্ট ও মাস্টার্স পর্যায়ে বেস্ট থিসিস অ্যাওয়ার্ড প্রদান করা হয়। এ সময় বিভিন্ন স্কুলের ডিন, ডিসিপ্লিন প্রধান, নবীন স্থপতিদের অভিভাবক, সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। পরে প্রধান অতিথি ও অতিথিবৃন্দ আর্ক-কেইউ ডিগ্রি শো’তে প্রদর্শীত নবীন স্থপতিদের গবেষণাকর্ম (ডিজাইন থিসিস) ঘুরে দেখেন।

প্রদর্শনীতে খুলনায় প্রস্তাবিত খুলনা বিশ্ববিদ্যালয়ের টিএসসির প্রস্তাবিত ডিজাইন, রূপসা ব্রিজের পূর্ব তীরে পাঁচতারা হোটেল, ফুলতলায় মানসিক হাসপাতাল, মংলায় নৌবাহিনীর আঞ্চলিক হেডকোয়ার্টার, গোপালগঞ্জের কোটালিপাড়ায় বঙ্গবন্ধু দারিদ্র বিমোচন কেন্দ্র, ঢাকায় ন্যাশনাল ডিজাইন ইনস্টিটিউট, নওগাঁর আতাইকুলায় গণহত্যা মিউজিয়াম, মেহেরপুরে মুজিব নগর স্থলবন্দর, পায়রা বন্দরে জাহাজ নির্মাণের জন্য কারখানা, যশোরে ফুল প্রসেসিং কেন্দ্র, ঢাকার পূর্বাচলে ব্রিটিশ চিন্তা বহিভর্‚ত যুগোপযোগী শিক্ষা কমপ্লেক্স প্রস্তাবিত নকশাসহ ৩৬টি গবেষণাকর্মের ডিজাইন স্থান পেয়েছে। প্রদর্শনী প্রতিদিন বিকাল ৫টা পর্যন্ত সর্বসাধারণের জন্য খোলা থাকবে।

 

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *