April 17, 2024
আঞ্চলিক

খুবিতে ধ্র“পদী ও সমসাময়িক সমাজ তাত্তি¡ক তত্ত¡ নিয়ে সেমিনার অনুষ্ঠিত

 

 

গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় খুলনা বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে সমাজবিজ্ঞান ডিসিপ্লিনের উদ্যোগে ‘ধ্র“পদী ও সমসাময়িক সমাজ তাত্তি¡ক তত্ত¡: ধারাবাহিক প্রবণতা অনুসন্ধান’ শীর্ষক এক সেমিনার সংশ্লিষ্ট ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মোঃ আব্দুল জববারের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান।

তিনি বলেন, জীবনের বিকাশ, সভ্যতার যাত্রা,সমাজের অগ্রগতি ও উৎকর্ষ সবকিছুর সাথেই সমাজবিজ্ঞান ওৎপ্রোতভাবে জড়িত। মানুষ কীভাবে মানুষ হয়ে উঠলো, তাদের চলন-বলন, পোশাক-পরিচ্ছদ, আচার-আচরণ, খাদ্যভ্যাস পরিবর্তন সবকিছুর সাথেই সামাজিক বিষয় জড়িত যার সাথে সমাজবিজ্ঞান সম্পৃক্ত। এ বিষয়ে সমাজবিজ্ঞানের নানা থিওরি কাজ করে। সমাজ ব্যবস্থায় সবসময়ই একটি পরিবর্তন উন্মুখতা কাজ করে।

সেমিনারের মূলবক্তা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মনিরুল ইসলাম খান ঘণ্টাব্যাপী তাঁর বক্তব্য এবং পাওয়ার পয়েন্টে উপস্থাপনায় সমাজবিজ্ঞানের নানাদিক এবং বিশেষ করে উৎপত্তির প্রেক্ষিত, বিকাশ ও বৈশিষ্ট্যবলী, বিভিন্ন তত্ত¡, বিশ্লেষণ ও প্রায়োগিক দিক, সামাজিক বাস্তবতা, পরিবর্তন পরিক্রমা, বিবর্তন ও বিশ্বের বিভিন্ন অঞ্চলগত সামাজিক বিকাশ ও বৈশিষ্ট্য তুলে ধরেন।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সামাজিক বিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. তাছলিমা খাতুন এবং স্বাগত বক্তব্য রাখেন সংশ্লিষ্ট ডিসিপ্লিনের প্রফেসর ড. সেলিনা আহমেদ। সেমিনারটি সঞ্চালনা করেন একই ডিসিপ্লিনের সহযোগী অধ্যাপক ড. তুহিন রায়। সেমিনারে বিভিন্ন স্কুলের ডিন, বিভাগীয় প্রধান ও সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক, শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *