April 27, 2024
আঞ্চলিকলেটেস্টশিক্ষাশীর্ষ সংবাদ

খুবিতে অনলাইন-অফলাইন সমন্বিত পরীক্ষা পদ্ধতি সিন্ডিকেটে অনুমোদন

খুবি প্রতিনিধি
খুলনা বিশ্ববিদ্যালয়ের ২১৩ তম (জরুরি) সিন্ডিকেট সভায় সকল ডিসিপ্লিন, ইনস্টিটিউট এবং সেন্টারের স্নাতক/স্নাতক (সম্মান) এবং স্নাতকোত্তর শিক্ষার্থীদের অনলাইন-অফলাইন সমন্বিত পদ্ধতিতে পরীক্ষা গ্রহণের অধ্যাদেশ অনুমোদিত হয়েছে। যা একাডেমিক কাউন্সিলের ১৭২তম (জরুরি) সভার সুপারিশের প্রেক্ষিতে অনুমোদন দেওয়া হয় এবং এটি বৃহস্পতিবার থেকে কার্যকর বলে গণ্য হবে।
বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের সচিব রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস জানান, শিক্ষার্থীদের দীর্ঘ অপেক্ষার বিষয়টি অনুধাবন করেই অনলাইল অফলাইন সমন্বিত পরীক্ষার সিদ্ধান্ত সিন্ডিকেট সভায় পাশ হয়েছে। আগামী রবিবার ডিনবৃন্দের সাথে মিটিং করে আমরা দ্রুততম সময়ের মধ্যে একটা একাডেমিক ক্যালেন্ডার প্রণয়ন করবো। সেখানে বিস্তারিত জানিয়ে দেওয়া হবে।
তিনি আরও বলেন, প্রথম যে টার্মটা শেষ হয়েছে তার জন্য এক মাস রিভিউ ক্লাস এবং ১৫ দিন প্রস্তুতিমূলক ছুটি (পিএল) থাকবে। তারপর যথারীতি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
অনলাইন-অফলাইন সমন্বিত পরীক্ষা পদ্ধতির ব্যাপারে তিনি বলেন, শিক্ষার্থীদের কিছু টেকনিক্যাল সমস্যার কারণে রিয়েল টাইম পরীক্ষা নেওয়া সম্ভব না। সেজন্য অনলাইনে প্রশ্নপত্র আপলোড করে দেওয়া হবে এবং শিক্ষার্থীরা অনলাইনেই উত্তরপত্র জমা দিবে। পরীক্ষা কমিটি সেটা ডাউনলোড করে অফলাইনে মূল্যায়ন করে ফলাফল প্রদান করবে। এজন্যই এ পদ্ধতিটিকে অনলাইন-অফলাইন সমন্বিত বলা হচ্ছে।
বৃহস্পতিবার সকাল ১১টায় জরুরি এ সিন্ডিকেট সভাটি (সশরীর এবং ভার্চুয়াল) উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন এর সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের শহিদ তাজউদ্দীন আহমদ ভবনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। উপাচার্য হিসেবে দায়িত্ব গ্রহণের পর এটাই তাঁর প্রথম সিন্ডিকেট সভা। সভায় উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরাসহ সংশ্লিট সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

দক্ষিণাঞ্চল প্রতিদিন/ জে এফ জয়

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *