May 17, 2024
জাতীয়

খালেদার জন্মদিন নিয়ে জাতির কাছে বিএনপিকে ক্ষমা চাওয়ার অনুরোধ

‘১৫ আগস্ট খালেদা জিয়া জন্মগ্রহণ করেছেন ঘোষণাটি ছিল মিথ্যা বানোয়াট’ স্বীকার করে বিএনপিকে জাতির কাছে ক্ষমা চাওয়ার অনুরোধ জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

শুক্রবার (১৪ আগস্ট) জাতীয় প্রেসক্লাবে তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে জাতীয় শোক দিবস উপলক্ষে ‘বঙ্গবন্ধু হত্যাকাণ্ড: ষড়যন্ত্র দেশে-বিদেশে’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, ১৯৯৫ সালের ১৫ আগস্ট হঠাৎ খালেদা জিয়া জন্মগ্রহণ করলেন। পরবর্তীকালে আমরা পত্রিকার পাতায় জানলাম। উনি এর আগেও অবশ্য ৩-৪ বার জন্মগ্রহণ করেছেন। ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যার দিনে জন্মদিন ঘোষণা করা আর এই হত্যাকাণ্ডকে সমর্থন করা একই কথা। হত্যাকারিদের উৎসাহিত করা।

হাছান মাহমুদ বলেন, একটি কমিশন গঠন করে বেশ কিছুদিন ধরে বঙ্গবন্ধুর হত্যাকারীদের বিচারের দাবি বিভিন্ন মহল থেকে করা হচ্ছে। গতকাল ঢাকা সাংবাদিক ইউনিয়ন দাবি জানিয়েছেন ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে যারা স্ব-পরিবারে হত্যা করেছেন তাদের মুখোশ উন্মোচন করা এবং যারা বেঁচে আছেন তাদের বিচারের আওতায় আনার। আমি মনে করি এই যে দাবি কয়েক বছর ধরে করা হচ্ছিল সেটি নতুন মাত্রা যুক্ত হয়েছে সাংবাদিক সমাজের মাধ্যমে।

জাতীয় প্রেসক্লাবের সভাপতি সাইফুল আলম বলেন, ১৫ আগস্টের হত্যাকাণ্ড বাংলাদেশের রাজনৈতিক প্রশাসনিক কূটনৈতিক সবকিছু ব্যর্থতার কারণে হয়েছে।

জাতীয় প্রেসক্লাবের সভাপতি সাইফুল আলমের সভাপতিত্বে সেমিনারে মূল আলোচক ছিলেন- ইতিহাসবিদ অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসন, অবজারভারের সম্পাদক ইকবাল সোবহান চৌধুরী, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সস্পাদক ফরিদা ইয়াসমিন, সাংবাদিক নেতা মনজুরুল আহসান বুলবুল, আবদুল জলিল ভুইয়া, ওমর ফারুক প্রমুখ।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *