May 7, 2024
আঞ্চলিকলেটেস্ট

কৃষি ব্যাংকের ঋণ বিতরণের পরিমাণ ২১ হাজার কোটি টাকা : চেয়ারম্যান

খুলনায় বিভাগীয় সম্মেলন অনুষ্ঠিত

 

তথ্য বিবরণী

বাংলাদেশ কৃষি ব্যাংকের ২০১৯-২০ অর্থ-বছরের ব্যবসায়িক লক্ষ্যমাত্রা শতভাগ অর্জনের কর্মপরিকল্পনা বিষয়ক খুলনা বিভাগীয় সম্মেলন গতকাল বুধবার খুলনা সিএসএস আভা সেন্টারে অনুষ্ঠিত হয়। দিনব্যাপী  এ সম্মেলনে বাংলাদেশ কৃষি ব্যাংকের খুলনা বিভাগের নিরীক্ষা কর্মকর্তা, কর্পোরেট শাখা প্রধান, মুখ্য আঞ্চলিক ব্যবস্থাপক, আঞ্চলিক ব্যবস্থাপক, আঞ্চলিক নিরীক্ষা কর্মকর্তা ও শাখা ব্যবস্থাপকরা অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ব্যাংকটির পরিচালনা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ ইসমাইল।

প্রধান অতিথি তাঁর বক্তৃতায় বলেন, বাংলাদেশের বাজারব্যবস্থার বিকাশই উন্নয়নশীল অর্থনীতির সম্ভাবনা নির্দেশ করে। দেশের প্রত্যন্ত এলাকার বিকাশমান শক্ত অর্থনৈতিক অবস্থান ও নিত্য প্রয়োজন মেটানোর পরেও মানুষের হাতে উদ্বৃত্ত অর্থ উন্নত অর্থনীতির বৈশিষ্ট্য বহন করে। ডিম, দুধ, মাছ ও মাংস উৎপাদন ও ভোগের ক্ষেত্রে আমরা আন্তর্জাতিক মানের কাছাকাছি পৌঁছে গিয়েছি। এই বিকাশমান অর্থনীতিতে আমাদের করণীয় বিষয়ে ভাবতে হবে। কৃষকের জন্য কাজ করলে কৃষিতে উৎপাদন বাড়বে। বাংলাদেশ কৃষি ব্যাংক দারিদ্র্যের হার কমাতে ও কৃষকের অবস্থার পরিবর্তনে কাজ করে। কৃষি ব্যাংকের ঋণ বিতরণের পরিমান ২১ হাজার কোটি টাকা। অতীতে খেলাপী ঋণ ছিলো চার হাজার আটশত কোটি টাকা যা এখন কমে এক হাজার চারশত কোটি টাকায় নেমে এসেছে।

বাংলাদেশ কৃষি ব্যাংকে গ্রাহকের বিনিয়োগ শতভাগ নিরাপদ উল্লেখ করে তিনি বলেন, গুরুত্বপূর্ণ কৃষিখাতে সহজে ঋণ প্রদান করে বিনিয়োগ বৃদ্ধি ও ব্যয় হ্রাসের মাধ্যমে ব্যাংক আরো শক্ত অবস্থানে আসতে পারে। উন্নয়নের সাথে মানসিকতার পরিবর্তন করে গ্রাহকদের সাথে অধিকতর সম্মানজনক আচরণ করার বিষয়ে কর্মকর্তাদের নিদের্শনা দেন বাংলাদেশ কৃষি ব্যাংকের চেয়ারম্যান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ কৃষি ব্যাংক খুলনা বিভাগের মহাব্যবস্থাপক মিলন কুমার নন্দী।   সম্মেলনে বাংলাদেশ কৃষি ব্যাংক খুলনা বিভাগের ৮৮টি শাখার প্রায় একশ পাঁচজন কর্মকর্তা অংশগ্রহণ করেন।

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *