April 20, 2024
জাতীয়

কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় লালন স্মরণোৎসব শুরু আজ

 

দক্ষিণাঞ্চল ডেস্ক

কুষ্টিয়ার ছেঁউড়িয়ার বাউল সম্রাট লালন সাঁইর আঁখড়াবাড়িতে আজ বুধবার শুরু হচ্ছে তিন দিনব্যাপী লালন স্মরণোৎসব। সেই সাথে বসবে গ্রামীণ মেলাও। এবারের আয়োজনে মরমী সাধক বাউল সম্রাট ফকির লালন সাঁইজির অমর বাণী ‘মনের গরল যাবে যখন, সুধাময় সব দেখবি তখন’ প্রতিপাদ্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও কুষ্টিয়া জেলা প্রশাসনের সহযোগিতায় লালন একাডেমির আয়াজনে এ লালন স্মরণোৎসব অনুষ্ঠিত হবে।

আজ বুধবার ২০ মার্চ সন্ধ্যায় শুরু হওয়া স্মরণোৎসব ও গ্রামীণ মেলা চলবে ২২ মার্চ শুক্রবার পর্যন্ত। প্রথম দিনে কুষ্টিয়ার জেলা প্রশাসক আসলাম হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে স্মরণোৎসবের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বীর বিক্রম।

অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ এমপি, কুমারখালী-খোকসা আসনের সংসদ সদস্য ব্যারিষ্টার সেলিম আলতাফ জর্জ, আলোচনা সভা শেষে মঞ্চে শুরু হবে বহুল প্রতিক্ষিত লালন সঙ্গীত। গাইবেন লালন একাডেমির শিল্পীরা ছাড়াও দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত খ্যাতনামা বাউল শিল্পী ও ভক্তবৃন্দ। বাউল সম্রাট লালন শাহের জীবদ্দশায় চৈত্র মাসের প্রথম সপ্তাহে পুর্ণিমার রাতে দোলপুর্ণিমার উৎসব পালন করা হতো। সেই থেকে লালন ভক্তরা প্রতি বছরই তাদের কাংখিত এ উৎসব পালন করে থাকে।

কুষ্টিয়া জেলা প্রশাসক আসলাম হোসেন বলেন, লালন স্মরণোৎসব ও গ্রামীণ মেলাকে কেন্দ্র করে মাজার প্রাঙ্গণ ও তার আশেপাশের এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। পুরো মাজার এলাকা সিসি ক্যামেরার আওতায় থাকবে। জেলা পুলিশ, র‌্যাব, গোয়েন্দা পুলিশ এর পাশাপাশি সাদা পোশাকে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন থাকবে। সেই সাথে আমাদের নির্বাহী ম্যাজিষ্ট্রেটগণ সেখানে দায়িত্বে থাকবে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *