May 20, 2024
আঞ্চলিক

কারিতাস মিলনায়তনে মোবাইল আউটরিচ প্রকল্প উদ্বোধন

 

 

খবর বিজ্ঞপ্তি

খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, দুঃস্থ ও ছিন্নমূল মানুষের কল্যাণে বর্তমান সরকার বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছে। আশ্রয়হীনদের জন্য গৃহ নির্মাণসহ সমাজসেবা, যুব উন্নয়ন ও মহিলা বিষয়ক অধিদপ্তরসহ বিভিন্ন মন্ত্রণালয় মানবসম্পদ উন্নয়নে গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখছে। সরকারের পাশাপাশি দাতা সংস্থার সহযোগিতায় স্বেচ্ছাসেবী সংস্থাগুলিও ছিন্নমূল মানুষের কল্যাণে এগিয়ে আসায় দরিদ্র জনগোষ্ঠীর আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন ত্বরান্বিত হয়েছে।

সিটি মেয়র গতকাল মঙ্গলবার বেলা ১১টায় নগরীর কারিতাস মিলনায়তনে ‘মোবাইল আউটরিচ প্রকল্প’র উদ্বোধন ও অবহিতকরণ সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। জার্মান উন্নয়ন সংস্থা জিআইজেড এর আর্থিক সহযোগিতায় স্বেচ্ছাসেবী সংস্থা কারিতাস নগরীর ১২ ও ১৩নং ওয়ার্ড এলাকার তিনটি ঘনবসতি এলাকায় প্রকল্পটি বাস্তবায়ন করবে।

উল্লেখ্য, ঘনবসতিপূর্ণ এলাকায় ঝুঁকিপূর্ণভাবে বসবাসকারীদের মধ্যে সরকারের সামাজিক সুরক্ষা সেবাগুলি পাওয়ার সুযোগ সৃষ্টি ও সুযোগগুলি গ্রহণের মাধ্যমে তাদের জীবনযাত্রার মান উন্নয়ন করা এবং সরকারের বিভিন্ন সুরক্ষামূলক সুবিধা প্রাপ্তি, ক্রয় ক্ষমতা এবং গ্রহণযোগ্যতা উন্নত করাই এ প্রকল্পের মূল লক্ষ্য ও উদ্দেশ্য।

কারিতাস দীর্ঘদিন থেকে আর্ত-মানবতার সেবায় কাজ করছে উল্লেখ করে সিটি মেয়র আরও বলেন, প্রকল্পের সুবিধা উপযুক্ত ব্যক্তির নিকট পৌছে দিতে স্থানীয় জনপ্রতিনিধিদের পরামর্শ অনেক গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখে। তিনি স্বেচ্ছাসেবী এ সংস্থার কাজের পরিধি আরো সম্প্রসারণ এবং সংশ্লিষ্টদের আরো আন্তরিকতার সাথে দায়িত্ব পালনের আহŸান জানান।

কারিতাস-এর আঞ্চলিক পরিচালক দাউদ জীবন দাসের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন কেসিসি’র কাউন্সিলর মোঃ মনিরুজ্জামান, এস এম খুরশিদ আহম্মেদ টোনা, সংরক্ষিত আসনের কাউন্সিলর পারভীন আক্তার, সমাজ সেবা অধিদপ্তর-খুলনার উপপরিচালক খান মোতাহার হোসেন ও যুব উন্নয়ন অধিদপ্তর-খুলনার উপপরিচালক মোঃ মোস্তাক উদ্দিন। অন্যান্যের মধ্যে দাতা সংস্থা জিআইজেড-এর এডভাইজার মোঃ আতিয়ার রহমান, কেসিসি’র আর্কিটেক্ট রেজবিনা খানম, কারিতাস-এর প্রকল্প কর্মকর্তা তাপস সরকার প্রমুখ অনুষ্ঠানে বক্তৃতা করেন। অনুষ্ঠানে এনজিও কর্মী, সাংবাদিক ও নগরীর গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

পরে সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক নগরীর গোলকমনি শিশু পার্কে ২৩নং ওয়ার্ড এলাকার দরিদ্র পরিবারের মাঝে কম্বল বিতরণ করেন। প্রধানমন্ত্রীর মানবিক সহায়তা কর্মসূচির আওতায় সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে কেসিসি’র অনুক‚লে এ কম্বল প্রদান করা হয়। কেসিসি’র কাউন্সিলর ইমাম হাসান চৌধুরী ময়না, সংরক্ষিত আসনের কাউন্সিলর কনিকা সাহাসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ এ সময় উপস্থিত ছিলেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *