May 5, 2024
আঞ্চলিকলেটেস্ট

কলারোয়ায় ২০ লাখ টাকায় ‘নিউ রাজা বাবু’ কিনলে ৭’শ কেজির ‘অফার’ ফ্রি

কলারোয়া (সাতক্ষীরা) প্রতিনিধি
কোরবানির ঈদ সামনে রেখে সেই ‘রাজা বাবু’র মালিক তার দাম হাঁকাচ্ছেন ২০ লাখ টাকা। বিশাল ষাঁড়টির নাম দিয়েছেন সাতক্ষীরা কলারোয়া উপজেলার কেরেলকাতা ইউনিয়নের বলিয়ানপুর গ্রামের নবীন খামারি। এ বছর উপজেলার সর্ববৃহৎ কোরবানির পশু বলেই ধরা হচ্ছে ষাঁড়টিকে। তাই নিউ রাজা বাবু কিনলে সঙ্গে ফ্রি একটি অফার দেয়া হয়েছে। আর এ অফার ছোট কিছু নয় বরং আরো একটি প্রায় ৭০০ কেজি ওজনের ষাঁড়।
গতকাল মঙ্গলবার সকালে সরেজমিনে দেখা গেছে, বিশালাকার এই ষাঁড়ের জন্য প্রতিদিনের বাজেট প্রায় এক হাজার ৫০০ টাকা। প্রতিদিন খাবারের মেন্যুতে থাকে কমলালেবু, ছোলা, চিড়া, কলা, ঘাস, শরবতসহ আরো অন্যান্য দামি খাবার।
খামারি শাহাজান আলী সাংবাদিকদের জানান, ফ্রিজিয়ান জাতের ষাঁড়টি বাড়িতে থাকা নিজস্ব গাভীর প্রজননে হওয়া। এখন এটির বয়স ৩ বছর ৪ মাস। লালন- পালনের পর কোরবানির ঈদ সামনে রেখে ষাঁড়টির ওজন বেড়ে হয়েছে ৩০ মণ। এবার নিউ রাজা বাবুকে যে কিনবে, এর সঙ্গেই দেয়া হবে প্রায় ৭০০ কেজি ওজনের আরেকটি ‘অফার’ হিসাবে ষাঁড়। ক্রেতারা রাজা বাবুর দাম করেছিলেন ১৩ লাখ ৩৬ হাজার টাকা। একটু বেশি দামে বিক্রি করার আশায় তিনি নিউ রাজা বাবুর দাম হাঁকাচ্ছেন ২০ লাখ টাকা।
খামারের তত্ত্বাবধায়ক সাইদুর রহমান সাংবাদিকদের জানান, এখন বিশাল এই ষাঁড়টির পরিচর্যা করা খুবই কঠিন। দিনে কমপক্ষে ৩ থেকে ৪ বার গোসল করাতে হয়। সারা দিন বৈদ্যুতিক পাখা চালাতে হয়। তবে দেশীয় পদ্ধতিতে পশুপালন করায় বাড়তি রোগ বা সমস্যার সম্মুখীন হতে হয়নি। সারাদিনই সন্তানের মতো গরুটির যত্ন করতে হয়। নিউ রাজা বাবুসহ খামারে মোট ৩টি গরু রয়েছে। তবু কারো যত্নের কমতি নেই। নিউ রাজা বাবু প্রতিদিন প্রায় ১ হাজার ৫০০ টাকার খাবার খায়।
কলারোয়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. অমল কুমার বলেন, নিউ রাজা বাবু’র বর্তমান বয়স ৩ বছর ৪ মাস। ৬ দাঁতের নিউ রাজা বাবুর আকার ও ওজন পরিমাপ করে দেখা যায়, গরুটির উচ্চতা ৫ ফুট ৭ইঞ্চি, লম্বা ৭ ফুট, বুকের পরিমাণ ৮ ফুট, শিং ৯ ইঞ্চি লম্বা, লেজের দৈর্ঘ্য ৩ ফুট ৬ ইঞ্চি এবং ওজন প্রায় ১২০০ কেজি অর্থাৎ ৩০ মণ। আমার জানা মতে, এই গরুটিই বর্তমানে উপজেলার আকার ও ওজনে সবচেয়ে বেশি।
উপজেলা নির্বাহী অফিসার মৌসুমী জেরীন কান্তা বলেন, সাতক্ষীরা জেলা প্রশাসন ও জেলা প্রাণিসম্পদ অধিদফতরের অনলাইন ফেসবুক গরুর হাট, এ কোরবানির ঈদ সামনে রেখে প্রায় ৯ হাজার পশু প্রস্তুত করা হয়েছে। পাশাপাশি উপজেলায় প্রায় ৩০ মণ ওজনের ‘নিউ রাজা বাবু’ নামে একটি গরু রয়েছে। যেটি কিনলে প্রায় ৭’শ কেজি ওজনের আরেকটি ‘অফার’ নামের ষাঁড় ক্রেতাকে ফ্রি দেবেন খামারি। গরুটির ছবি ও ভিডিও ফুটেজ জেলার অনলাইন বাজারের ফেসবুক গ্রুপে আপলোড করা হয়েছে। যাতে ওই খামারি নিজ বাড়ি থেকেই গরুটি ন্যায্যমূল্যে বিক্রি করতে পারেন।

দক্ষিণাঞ্চল প্রতিদিন/ এম জে এফ

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *