May 8, 2024
আঞ্চলিক

কলারোয়ায় উল্টো রথের মধ্য দিয়ে শেষ জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব

কলারোয়া (সাতক্ষীরা) প্রতিনিধি

উল্টোরথ টানার মধ্য দিয়ে শেষ হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় পর্ব শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব। গত ৪ জুলাই বৃহস্পতিবার রথযাত্রা উৎসব শুরু হয়। আর ১২ জুলাই শুক্রবার তা শেষ হয়। সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস জগন্নাথ দেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছে জগতের ইশ্বর। তাঁর অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাঁকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমা রেখে রথযাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।

কলারোয়া সনাতন ধর্ম স্বেচ্ছাসেবক পরিষদের সভাপতি বাবু শ্রী নরেন্দ্র নাথ ঘোষ বলেন, উল্টো রথে জগন্নাথ দেবকে গুÐিচা মন্দির থেকে পালপাড়া শহীদ স্মৃতি শ্রীশ্রী রাধাগোবিন্দ মন্দিরে নিয়ে আসা হয়। এর আগে রথযাত্রার শুরুর দিন পালপাড়া শহীদ স্মৃতি শ্রীশ্রী রাধাগোবিন্দ মন্দির থেকে জগন্নাথ দেবকে গুণ্ডিচা মন্দিরে নেওয়া হয়। কথিত আছে, সত্যযুগে ইন্দ্রদন্য রাজার স্ত্রী গুণ্ডিচাকে শ্রীকৃষ্ণ সন্তান হিসেবে প্রতিবছর নয়দিন তাঁর কাছে থাকার  প্রতিশ্রæতি দিয়ে ছিলেন। সেই প্রতিশ্রæতি রাখার জন্যই রথের শুরুর দিন গুÐিচা মন্দির থেকে পালপাড়া শহীদ স্মৃতি শ্রীশ্রী রাধাগোবিন্দ মন্দিরে নিয়ে আসা হয়। কলারোয়া উপজেলা জয় মহাপ্রভু সেবক সংঘের সভাপতি শ্রী গোষ্ট চন্দ্র পাল জানান, উল্টো রথযাত্রা উপলক্ষে বিভিন্ন ধর্মীয় সংগঠন এবং মন্দির নানা মাঙ্গলিক অনুষ্ঠানের আয়োজন করে। সকালে বিভিন্ন মাঙ্গলিক আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠানমালা। এর মধ্যে ছিল হরিনাম সংকীর্তন, বিশ্ব শান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞ, মহাপ্রসাদ বিতরণ, আলোচনা সভা, পদাবলি কীর্তন, আরতি কীর্তন, ভাগবৎকথা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও শ্রীমদ্ভাগবত গীতা পাঠ। উল্টো রথযাত্রা উপলক্ষে শুক্রবার বিকেলে কলারোয়া সনাতন ধর্ম স্বেচ্ছেসেবক পরিষদের উদ্যোগে উত্তর মুরারীকাটি পালপাড়া থেকে বিশাল শোভাযাত্রা বের করা হয়।

অনুষ্ঠিত শোভাযাত্রা-পূর্ব অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন-কলারোয়া উপজেলা আ.লীগের সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান ফিরোজ আহম্মেদ স্বপন। বিশেষ অতিথি বক্তব্য দেন-উপজেলা ওয়ার্কাস পার্টির নেতা অধ্যাপক আবুল খায়ের।

কলারোয়া সনাতন ধর্ম স্বেচ্ছাসেবক পরিষদের সভাপতি বাবু শ্রী নরেন্দ্র নাথ ঘোষের সভাপতিত্বে এতে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন ও উপস্থিত ছিলেন- কলারোয়া সনাতন ধর্ম স্বেচ্ছাসেবক পরিষদ ও রথযাত্রা উৎসব উদযাপন পরিষদের কোষাধ্যক্ষ শ্রী জীবন ঘোষ, উপজেলা জয় মহাপ্রভু  সেবক সংঘের সভাপতি শ্রী গোষ্ট চন্দ্র পাল, কলারোয়া শ্রীকৃষ্ণের দাস স¤প্রাদায়ের সভাপতি শ্রী সুনীল দাস, শ্রী অশিত কুমার, মাস্টার শ্রী প্রদীপ পাল, কলারোয়া সনাতন ধর্ম স্বেচ্ছাসেবক পরিষদের প্রতিষ্ঠাতা শ্রী অসীত ঘোষ, সহ-সভাপতি শ্রী প্রকাশ হালদার, সেবাচার্য্যে সুজিত গোম্বামী, বিশ্বনাথ ভারতী, আশালতা পাল, জয়দেব গোম্বামী, রথযাত্রা উৎসব উদযাপন পরিষদের সদস্য সচিব শ্রী লক্ষণ চন্দ্র বিশ্বাস প্রমুখ। উল্টো রথযাত্রা শেষে আশ্রমে ভক্তদের মধ্যে প্রসাদ বিতরণ করা হয়। সন্ধ্যা থেকেই শুরু হয় নানা আনুষ্ঠানিকতা।

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *