May 11, 2024
আন্তর্জাতিককরোনা

করোনা সংক্রমণ ও মৃত্যু কমেছে

মহামারি করোনায় আক্রান্ত হয়ে বিশ্বে গত ২৪ ঘণ্টায় প্রায় সাড়ে ৪ হাজার মানুষ মারা গেছেন। একই সময়ে করোনা শনাক্ত হয়েছে প্রায় সাড়ে ৩ লাখ মানুষের। এক দিনের হিসাবে বিশ্বে করোনা সংক্রমণ ও মৃত্যু কমেছে।

আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটারের তথ্য মতে, সোমবার (১৫ নভেম্বর) সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫১ লাখ ১৫ হাজার ১৩১ জন। আর এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ২৫ কোটি ৪০ লাখ ২৬ হাজার ২৯৫ জন। সারাবিশ্বে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন ২২ কোটি ৯৬ লাখ ৭৯ হাজার ৯৩৫ জন।

গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪ হাজার ৪৬৪ জন। এর আগের দিন করোনায় মারা ৫ হাজার ৯৯৭ জন। গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে ৩ লাখ ৪৭ হাজার ৪১৪ জনের। এর আগের দিন করোনা শনাক্ত হয় হয়েছে হয়েছে ৪ লাখ ২৮ হাজার ৪২৪ জনের।

গত এক দিনে বিশ্বে করোনায় সবচেয়ে বেশি শনাক্ত ও প্রাণহানি হয়েছে রাশিয়ায়। দেশটিতে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৩৮ হাজার ৮২৩ জনের। আর মারা গেছেন ১ হাজার ২১৯ জন। রাশিয়ায় এ পর্যন্ত মোট ৯০ লাখ ৭০ হাজার ৬৭৪ জনের করোনা শনাক্ত হয়েছে এবং মৃত্যু হয়েছে ২ লাখ ৫৫ হাজার ৩৮৬ জনের।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ৪ কোটি ৭৯ লাখ ১৬ হাজার ১৯০ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৭ লাখ ৮৩ হাজার ৫৬৫ জন মানুষ মারা গেছেন।

এছাড়া, ভারতে করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ৪৪ লাখ ৩৭ হাজার ৩০৭ জনের। মারা গেছেন ৪ লাখ ৬৩ হাজার ৫৩০ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *