May 3, 2024
আন্তর্জাতিক

করোনা ভাইরাস: ৩৭১১ জনকে জাহাজে আটকে রেখেছে জাপান

করোনা ভাইরাস সংক্রমণের আশঙ্কায় একটি যাত্রীবাহী জাহাজ কোয়ারেন্টাইন (পৃথক স্থানে রাখা) করেছে জাপান। জাহাজটির ৩ হাজার ৭১১ যাত্রীকে পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হচ্ছে তাদের মধ্যে ভাইরাস সংক্রমিত হয়েছে কি-না।

মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানায়।

ওই জাহাজে ভ্রমণ করেছেন এমন এক যাত্রী করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। ৮০ বছর বয়সী ওই যাত্রী গত ২৫ জানুয়ারি হংকং যাওয়ার পর তার করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়। তাই জাহাজটি কোয়ারেন্টাইন করে অন্য যাত্রীদের পরীক্ষা-নিরীক্ষা করছে জাপান।

সোমবার (৩ ফেব্রুয়ারি) জাপানের ইয়োকোহামা উপসাগরে পৌঁছায় জাহাজটি। তখন এর আট যাত্রীর মধ্যে জ্বরসহ করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার অন্য লক্ষণগুলো দেখা যায় বলে জানান দেশটির সরকারের মুখপাত্র ইয়োশিহিদে সুগা।

টেলিভিশনের এক ফুটেজে দেখা যায়, সোমবার ডায়মন্ড প্রিন্সেস নামে ওই জাহাজের ২ হাজার ৬৬৬ জন যাত্রী ও ১ হাজার ৪৫ জন ক্রুকে পরীক্ষা-নিরীক্ষা করার জন্য কয়েকজন কোয়ারেন্টাইন অফিসার এসেছেন। ভাইরাস পরীক্ষার জন্য যাত্রীদের নিজ নিজ রুমে থাকতে বলা হয়েছে। কর্তৃপক্ষ জানায়, জাহাজটি ইয়োকোহামা ছেড়ে যাবে বুধবার (৫ ফেব্রুয়ারি) বা তারপরে।

সোমবার জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, দেশটিতে এ পর্যন্ত ২০ জন নতুন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তবে দেশটিতে এ ভাইরাসে এখনো কারো মৃত্যু হয়নি।

অন্যদিকে, চীনে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ২০ হাজার ছাড়িয়েছে এবং এ পর্যন্ত ৪২৫ জনের মৃত্যু হয়েছে। চীনের বাইরে এ ভাইরাসে আক্রান্ত হয়ে ফিলিপাইন ও হংকংয়ে একজন করে মারা গেছে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *