May 1, 2024
করোনাজাতীয়লেটেস্ট

করোনা আক্রান্তদের ৮২ শতাংশই ঢাকা বিভাগের

গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছে ৬৩৬ জন। এ নিয়ে মোট শনাক্ত হয়েছে ১৩ হাজার ৭৭০ জন। মোট আক্রান্ত ব্যক্তির মধ্যে ঢাকা সিটি ও ঢাকা বিভাগের বিভিন্ন জেলার মধ্যে সবচেয়ে বেশি ৮২ দশমিক শূন্য সাত শতাংশ। অর্থাৎ মোট আক্রান্ত ব্যক্তির মধ্যে ৯ হাজার ১৭৭ জন ঢাকা বিভাগে। আর ঢাকা বিভাগের সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে নারায়ণগঞ্জ জেলায়।

শনিবার (৯ মে) দুপুরে স্বাস্থ্য বুলেটিনে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানান।

তিনি বলেন, বিভাগ অনুসারে ঢাকার পরেই চট্টগ্রাম বিভাগের অবস্থান। এই বিভাগে মোট আক্রান্ত ৫ দশমিক ৪৫ শতাংশ। অর্থাৎ চট্টগ্রামে আক্রান্ত হয়েছেন ৫৭৬ জন। তারপর ময়মনসিংহ বিভাগে ৩ দশমিক ৭৮ শতাংশ অর্থাৎ ৪০০ জন। রংপুর বিভাগে ২ দশমিক ৪৯ শতাংশ অর্থাৎ ২৬৩ জন। খুলনা বিভাগে ২ শতাংশ অর্থাৎ ২১১ জন। সিলেট বিভাগের ১ দশমিক ৫৪ শতাংশ অর্থাৎ ১৬৩ জন। রাজশাহী বিভাগের ১ দশমিক ৪৫ শতাংশ অর্থাৎ ১৫৩ জন। বরিশাল বিভাগে ১ দশমিক ২৩ শতাংশ অর্থাৎ ১৩০ জন আক্রান্ত হয়েছেন।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও আটজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে ২১৪ জনের। নতুন করে সুস্থ হয়েছেন ৩১৩ জন। সব মিলিয়ে সুস্থ হয়েছেন দুই হাজার ৪১৪ জন। নমুনা সংগ্রহ করা হয়েছে ৫ হাজার ২৪৭টি। পরীক্ষা করা হয়েছে ৫ হাজার ৪৬৫টি। মোট পরীক্ষা করা হয়েছে ১ লাখ ১৬ হাজার ৯১৯ টি।

নাসিমা সুলতানা বলেন, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ১৯৬ জন। মোট আইসোলেশনে আছেন দুই হাজার ১৭ জন। হোম ও প্রতিষ্ঠানিক কোয়ারেন্টিনে এসেছেন এক হাজার ৭৫৫ জন। অদ্যাবধি আইসোলেশনে এসেছেন ২ লাখ ৮ হাজার ৪০৫ জন।

তিনি বলেন, সারাদেশে ৬৪ জেলায় ৬১৫টি প্রতিষ্ঠান প্রতিষ্ঠানিক কোয়ারেন্টিনের জন্য প্রস্তুত। তৎক্ষণিকভাবে এসব প্রতিষ্ঠানে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের সেবা দেওয়া যাবে ৩০ হাজার ৯৫৫ জনকে।

তিনি বলেন, সারাদেশে আইসোলেশন শয্যা আছে ৮ হাজার ৬৩৪ টি। ঢাকার ভেতরে আছে ২ হাজার ৯০০টি। ঢাকা সিটির বাইরে ৫ হাজার ৭৩৪ টি শয্যা আছে। আইসিইউ সংখ্যা আছে ৩২৯টি, ডায়ালোসিস ইউনিট আছে ১০২ টি।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *