April 25, 2024
আন্তর্জাতিক

করোনাভাইরাসে ইরানে এমপির মৃত্যু

দক্ষিণাঞ্চল ডেস্ক

করোনাভাইরাসের সংক্রমণে ইরানি পার্লামেন্টের নবনির্বাচিত এক নারী সদস্যের মৃত্যু হয়েছে। ফাতেমেহ রাহবার নামের পার্লামেন্টের এই নারী সদস্য শনিবার মারা গেছেন বলে ইরানের আধা-স্বায়ত্তশাসিত বার্তা সংস্থা তাসনিম জানিয়েছে।

তাসনিম জানায়, পরীক্ষায় করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ার পর কয়েকদিন আগে রাহবারকে তেহরানের মাসিহ দানেশভারি হাসপাতালে ভর্তি করা হয়েছিল। সেখানে অবস্থার অবনতি হলে তাকে আইসিইউতে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল। সেখানেই তার মৃত্যু হয়।

গত মাসে অনুষ্ঠিত ইরানের পার্লামেন্ট নির্বাচনে তেহরান থেকে নির্বাচিত হয়েছিলেন রাহবার। তিনি রক্ষণশীল রাজনৈতিক দল ইসলামিক কোয়ালিশন পার্টির সদস্য ছিলেন। করোনাভাইরাসে ইরানে কোনো নারী রাজনীতিকের মৃত্যুর জানা প্রথম ঘটনা এটি।

করোনাভাইরাস সংক্রমণের উৎসস্থল চীনের বাইরে সবচেয়ে বেশি প্রাদুর্ভাব ছড়িয়ে পড়া দেশগুলোর মধ্যে ইরান অন্যতম। শুক্রবার পর্যন্ত দেশটিতে প্রকাশ করা আক্রান্তের সংখ্যা ছিল ৪৭৪৭ ও মৃতের সংখ্যা ১২৪ জন।

ইরানের প্রশাসন বৃহস্পতিবার দেশটির সব স্কুল ও বিশ্ববিদ্যালয় বন্ধ রাখার মেয়াদ ১৯ মার্চ পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত ঘোষণা করেছে। দেশটির ২১টি প্রদেশের চিকিৎসা কর্মীরা এই প্রাণঘাতী নভেল করোনাভাইরাসের সংক্রমণ রোধ করার জন্য ‘অক্লান্ত পরিশ্রম’ করে যাচ্ছে বলে তাসনিমের প্রতিবেদনে বলা হয়েছে।

২ মার্চ বার্তা সংস্থাটির আরেক প্রতিবেদনে ভাইরাসটির সংক্রমণে দেশটির এক্সপিডিয়েন্সি কাউন্সিলের সদস্য মোহাম্মদ মীরমোহাম্মদীর মৃত্যুর কথা জানানো হয়েছিল। ইরানের উপ-স্বাস্থ্যমন্ত্রী ইরাজ হারিরচি ও পার্লামেন্ট পাঁচ সদস্য করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর ভাইরাস সংক্রমণ ঠেকাতে জনগণকে বাসায় অবস্থান করার আহ্বান জানায় দেশটির সরকার।

ডিসেম্বরের শেষ দিনে চীনের উহান শহরে শনাক্ত হওয়ার পর থেকে নভেল করোনাভাইরাস বিশ্বের ৯০টির বেশি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে, এই রোগে আক্রান্তের সংখ্যা এক লাখ ছাড়িয়েছে বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে।

‘কভিড-১৯’ নাম পাওয়া রোগটিতে এরইমধ্যে ৩ হাজার ৪০০-এর বেশি মানুষের মৃত্যু হয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে। শুক্রবার নতুন করে ছয়টি দেশে এই ভাইরাসটির সংক্রমণ ধরা পড়েছে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *