May 17, 2024
আঞ্চলিককরোনালেটেস্ট

করােনাভাইরাস মোকাবিলায় খুলনায় কাজ করবেন ৬৩৭ চিকিৎসক-নার্স

দ. প্রতিবেদক
নভেল করােনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় খুলনার দশটি হাসপাতালে ৬৩৭ জন চিকিৎসক ও নার্সের সহযােগে ৫৫টি বেড প্রস্তুত রাখা হয়েছে। শুক্রবার দুপুরে এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছে খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, খুলনায় ২১০ জন ডাক্তার ও ৪২৭ জন নার্স সহযােগে করােনাভাইরাস মােকাবেলায় ৫৫টি বেড প্রস্তুত রাখা হয়েছে। স্বাস্থ্যসেবা প্রদানকারীদের ব্যক্তিগত সুরক্ষায় ও ভাইরাসটির বিস্তার রােধে ১৫০টি PPE (Personal Protective Equipment) বিতরণ করা হয়েছে এবং ১০০টি PPE মজুদ রাখা হয়েছে। কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত ব্যক্তির স্থানান্তর ও জরুরী চিকিৎসায় ১টি এ্যাম্বুলেন্স সর্বদা প্রস্তুত রাখা হয়েছে।
এ জেলায় বিদেশ থেকে আগত এবং সাসপেক্টেড রােগীদের হােম এবং প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন নিশ্চিত করা হয়েছে। ১ মার্চ হতে ২৭ মার্চ পর্যন্ত খুলনা জেলায় ৮৬৮ জন নাগরিক বিদেশ থেকে আগমন করেছেন। ইতােমধ্যে ২৭ মার্চ পর্যন্ত সর্বমােট ১৭২২ জন হােম কোয়ারেন্টাইনে এবং ২০ জন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে আছেন। কোয়ারেন্টাইনে ১৪ দিন অতিবাহিত হওয়ায় এবং করােনাভাইরাসে আক্রান্ত হওয়ার কোনাে লক্ষণ প্রকাশিত না হওয়ায় ১১৯ জন সন্দেহভাজন ব্যক্তি অদ্যাবধি কোয়ারেন্টাইন হতে অব্যাহতি পেয়েছেন। বর্তমানে এ জেলায় ৫ জন ব্যক্তি আইসােলেশনে আছেন।
এছাড়াও জেলা প্রশাসন খুলনার নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ হােম কোয়ারেন্টাইন নিশ্চিতকরণ, নিত্য প্রয়ােজনীয় দ্রব্যের মূল্য নিয়ন্ত্রণ, বাজার মনিটরিং, জনসমাগম প্রতিহতকরণ এবং সাধারণ স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং সামরিক বাহিনীর সাথে নিয়মিত অভিযান পরিচালনা ও তদারকি করছেন। কর্মহীন থাকায় খাদ্যাভাবে পড়তে পারেন, এমন অসহায় ও দুস্থ ব্যক্তিদের মানবিক সহায়তার লক্ষ্যে পর্যাপ্ত পরিমাণ খাদ্যদ্রব্য মজুদ রাখা হয়েছে এবং নিত্যপ্রয়ােজনীয় দ্রব্যের মূল্য স্বাভাবিক রয়েছে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *