May 3, 2024
আন্তর্জাতিক

কংগ্রেসের কাছে অস্ত্র আইন সংশোধনের আহ্বান জানালেন বাইডেন

প্রাণঘাতী অস্ত্র নিষিদ্ধ করে অস্ত্র আইন সংশোধনের জন্য কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। খবর বিবিসির।

ফ্লোরিডার পার্কল্যান্ডের স্কুলে গুলি চালিয়ে হত্যার তৃতীয় বার্ষিকী উপলক্ষে রোববার দেয়া এক বিবৃতিতে বাইডেন এই আহ্বান জানান।

তিনি বলেন, ‘বন্দুক সহিংসতার কারণে আমাদের দেশ জুড়ে অভিভাবক, স্বামী-স্ত্রী, শিশু, ভাইবোন ও বন্ধুরা জানে তাদের প্রিয়জন হারানোর বেদনা।’

২০১৮ সালের ১৪ ফেব্রুয়ারি পার্কল্যান্ডের মার্জোরি স্টোনম্যান ডগলাস হাই স্কুলে এআর-১৫ রাইফেল দিয়ে গুলি চালিয়ে এক সাবেক শিক্ষার্থী ১৭ জনকে হত্যা করেন। গোলাগুলিতে বেঁচে যাওয়া শিক্ষার্থীদের অনেকে পরবর্তীকালে অস্ত্র আইন সংশোধনের সক্রিয় সমর্থকে পরিণত হয়েছেন।

যুক্তরাষ্ট্রের সংবিধানের দ্বিতীয় সংশোধনে অস্ত্র বহনের অধিকার নাগরিকদের দেয়া হয়েছে। অনেক রক্ষণশীলরা এই অধিকারকে জোরালোভাবে সমর্থন করেন যাদের মধ্যে সাবেক প্রেসিডেন্ট ডোলাল্ড ট্রাম্পও রয়েছেন।

বাইডেন তার বিবৃতিতে বন্দুক বিক্রির ক্ষেত্রে ব্যাকগ্রাউন্ড খতিয়ে দেখা, হাই-ক্যাপাসিটি ম্যাগাজিন নিষিদ্ধ এবং বন্দুক তৈরির ক্ষেত্রে লিগ্যাল ইমিউনিটি অবসানের আহ্বান জানান।

তিনি বলেন, ‘যারা স্বজন হারিয়েছে এবং যারা বিলাপ করার জন্য থেকে গেছে তাদের সবার কাছে এই পরিবর্তন আনতে আমরা দায়বদ্ধ।’ তিনি আরও বলেন, ‘সময় এখন পদক্ষেপ নেয়ার।’

প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি এক পৃথক বিবৃতিতে জানান, ব্যাকগ্রাউন্ড খতিয়ে দেখার আইন পাশের প্রক্রিয়া আবারও পুনরুজ্জীবিত করবে কংগ্রেস। ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট থাকার সময় এই উদ্যোগ স্থগিত করে দিয়েছিলেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *