May 2, 2024
খেলাধুলা

ওয়েস্ট ইন্ডিজকে বিদায় করে সুপার টুয়েলভে আয়ারল্যান্ড

বাঁচা মরার লড়াইয়ে জিততে পারেনি দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। বোলিংয়ে গ্যারেথ ডেলানির যাদুর পর ব্যাটিংয়ে পল স্টার্লিংয়ের দুর্দান্ত ইনিংসে ৯ উইকেটের বড় জয়ে তাদের বিদায় করে সুপার টুয়েলভে জায়গা করে নিয়েছে আয়ারল্যান্ড।

শুক্রবার টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডের ‘বি’ গ্রুপের ম্যাচে হোবার্টে ওয়েস্ট ইন্ডিজকে ১৪৬ রানে থামিয়ে দেয় আয়ারল্যান্ড। জবাব দিতে নেমে ব্যাট হাতে জ্বলে ওঠেন দলটির ব্যাটাররা। ১৫ বল হাতে রেখে জয় নিশ্চিত করেন তারা।

টস জিতে আগে ব্যাট করতে নামা ওয়েস্ট ইন্ডিজের শুরুটা হয় হতাশাজনক। মাত্র ১ রানেই বিদায় নেন ওপেনার কাইল মেয়ার্স। আরেক ওপেনার জনসন চার্লসও বেশিক্ষণ টিকতে পারেননি। সিমি সিংয়ের বলে ২৪ রান সংগ্রহ করে উইকেট হারান তিনি। এভিন লুইসও বিদায় নেন ১৩ রানে। চারে নেমে লড়াই চালান ব্রেন্ডন কিং। কিন্তু অপরপ্রান্তে উইকেটের আসা-যাওয়া চলছিল।

১১ বলে ১৩ রান করে অধিনায়ক নিকোলাস পুরানের পর ৬ রানে উইকেট হারান রভম্যান পাওয়েলও। শেষদিকে ব্রেন্ডনকে সঙ্গ দেন ওডেন স্মিথ। খেলেন ১২ বলে ১৯ রানের অপরাজিত ইনিংস। এছাড়া লড়তে থাকা ব্রেন্ডনয়ের ৪৮ বলে ৬২ রানের দারুণ ইনিংসে মাঝারি সংগ্রহ পায় ওয়েস্ট ইন্ডিজ।

আইরিশদের হয়ে ৪ ওভার বল করে মাত্র ১৬ রান খরচায় ৩ উইকেট তুলে নেন ডেলানি। এছাড়া একটি করে উইকেট পান সিমি সিং ও ব্যারি ম্যাককার্থি।

রান তাড়ায় ব্যাটিংয়ে নেমে দারুণ শুরু করেন আয়ারল্যান্ডের দুই ওপেনার পল স্টার্লিং ও অ্যান্ডি বালবার্নি। গড়েন ৪৫ বলে ৭৩ রানের জুটি। এরপর আকিল হোসাইনের বলে বালবার্নি ৩৭ রানে বিদায় নিলেও লড়তে থাকেন স্টার্লিং। তাকে সঙ্গ দেন ব্যাট করতে নামা লরকান টাকার। এই দুই ব্যাটারের ৬১ বলে ৭৭ রানের জুটিতে জয়ের বন্দরে পৌঁছায় আয়ারল্যান্ড। স্টার্লিং ৪৮ বলে ২ ছক্কা ও ৬ চারে ৬৬ রানে অপরাজিত থাকেন। টাকার করেন ৩৫ বলে অপরাজিত ৪৫ রান।

‘বি’ গ্রুপের আরেক ম্যাচে আজ স্কটল্যান্ডের মোকাবেলা করবে জিম্বাবুয়ে। এই ম্যাচে জয়ীরাই গ্রুপের দ্বিতীয় দল হিসেবে সুপার টুয়েলভে কোয়ালিফাই করবে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *