May 6, 2024
খেলাধুলা

ওয়াটসনের চোখে এক নম্বর নন বাবর

টেস্ট ক্রিকেটে ‘ফ্যাব ফোর’ হিসেবে এতদিন বেশ ভালোভাবেই প্রতিষ্ঠা পেয়ে গেছেন ভারতের বিরাট কোহলি, অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ, ইংল্যান্ডের জো রুট এবং নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন। কিন্তু সাম্প্রতিক পারফরম্যান্সে এই চারজনকে চ্যালেঞ্জ জানাতে সেরার তালিকায় নিজেদের নাম তুলে দিয়েছেন অস্ট্রেলিয়ার মার্নাস ল্যাবুশেন এবং পাকিস্তানের বাবর আজম।

সমর্থকদের বিতর্ক, সোশ্যাল মিডিয়ায় কমেন্টস- এসব কিছুকে সামনে রেখে আইসিসির এক রিভিউতে বিশ্বের সেরা ৫ টেস্ট ব্যাটারকে বেছে নিলেন সাবেক অস্ট্রেলিয়ান অলরাউন্ডার শেন ওয়াটসন। যেখানে তিনি সবার শীর্ষে রাখলেন ভারতের সাবেক অধিনায়ক বিরাট কোহলিকে। দুই নম্বরে রাখলেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজমকে।

ওয়াটসনের তালিকায় বিশ্বের সেরা পাঁচ ব্যাটারের মধ্যে রয়েছেন বিরাট কোহলি, স্টিভেন স্মিথ, জো রুট, কেন উইলিয়ামসন এবং পাকিস্তানের বাবর আজম।

বিশ্বের টেস্ট র‌্যাংকিংয়ে এখন এক নম্বর স্থান দখল করে রয়েছেন মার্নাস ল্যাবুশেন। ২৬টি টেস্ট খেলেছেন তিনি। রান করেছেন ৫৪.৩১ গড়ে। তিনি অবশ্যই ফ্যাব ফোরের বাকিদের জন্য বড় একটা হুমকি। তাকেসহ ধরলে ‘বিগ ফোরকে বিগ ফাইভ নয়, বিগ সিক্স’ পর্যন্ত নিয়ে যেতে হয়।

কিন্তু রিভিউর জন্য আইসিসি শেন ওয়াটসনের সামনে যে ক্রাইটেরিয়া বেধে দিয়েছে, তাতেই বাদ পড়ে গেছেন ল্যাবুশেন। অন্তত ৪০টি টেস্ট খেলতে হবে। যে কারণে বিগ ফাইভের নামই তালিকায় আনতে হয়েছে ওয়াটসনকে।

অস্ট্রেলিয়ার বিপক্ষে বাবর আজম ছিলেন দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রহকারী। তার দুর্দান্ত ব্যাটিং ওয়াটসনকে বেশ প্রভাবিত করেছে। তবে তিনি এটাও জানিয়ে দিয়েছেন, এই বিগ ফাইভের শীর্ষস্থান দখল করতে হলে বাবর আজমকে এখনও অনেক দুর যেতে হবে। এ কারণে কোহলিকেই সবার ওপরে স্থান দিয়েছেন তিনি। যদিও ২০১৯ সালের পর থেকে তিন অংকের দেখাই পাচ্ছেন না কোহলি।

আইসিসি রিভিউতে ওয়াটসনের চোখে বিগ ফাইভ

নাম ম্যাচ ইনিংস রান সর্বোচ্চ গড় ১০০ ৫০
বিরাট কোহলি ১০১ ১৭১ ৮০৪৩ ২৫৪* ৪৯.৯৫ ২৭ ২৮
বাবর আজম ৪০ ৭১ ২৮৫১ ১৯৬ ৪৫.৯৮ ২১
স্টিভেন স্মিথ ৮৫ ১৫১ ৮০১০ ২৩৯ ৫৯.৭৭ ২৭ ৩৬
কেন উইলিয়াসন ৮৬ ১৫০ ৭২৭২ ২৫১ ৫৩.৫৭ ২৪ ৩৩
জো রুট ১১৭ ২১৬ ৯৮৮৯ ২৫৪ ৪৯.১৯ ২৫ ৫৩

আইসিসির রিভিউ শোতে ইশা গুহার সঙ্গে কথা বলতে গিয়ে শেন ওয়াটসন বলেন, ‘টেস্টে বিরাট কোহলির নাম নেব। তিনি দারুণ ক্রিকেটার। যখন তিনি খেলতে যান, তখন সব সময়ই উঁচুমানের একাগ্রতা থাকে।’

বর্তমানে, বিরাট কোহলি আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে রয়েছেন দশম স্থানে। শেন ওয়াটসন বিরাট কোহলিকে তার পাঁচ প্রিয় খেলোয়াড়ের শীর্ষে রেখেছেন। দুই নম্বরে পাকিস্তানের অধিনায়ক বাবর আজম ও তিন নম্বরে নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসনকে রেখেছেন ওয়াটসন। তালিকায় চার নম্বরে রেখেছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভ স্মিথকে এবং পাঁচ নম্বরে ইংল্যান্ডের অধিনায়ক জো রুটকে রেখেছেন তিনি।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *