April 20, 2024
জাতীয়শীর্ষ সংবাদ

ওমরাহ ভিসার জন্য ৫ দেশের হজযাত্রীদের আঙুলের ছাপ বাধ্যতামূলক

ইলেকট্রনিক ওমরাহ ভিসা পেতে বাংলাদেশ ও অন্যান্য চার দেশের তীর্থযাত্রীদেরকে তাদের আঙ্গুলের ছাপসহ বায়োমেট্রিক ডাটা প্রদান করতে হবে। সৌদি কর্তৃপক্ষ এমন তথ্য দিয়েছে।

গালফ নিউজের প্রতিবেদন অনুসারে, সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের ঘোষণা অনুযায়ী বাংলাদেশ ছাড়াও যুক্তরাজ্য, তিউনিসিয়া, কুয়েত ও মালয়েশিয়াকে এই আদেশের অধীনে তালিকাভুক্ত করা হয়েছে।

নতুন নিয়ম অনুসারে, হজযাত্রীদের ‘সৌদি ভিসা বায়ো অ্যাপ’ ব্যবহার করতে হবে। এ অ্যাপের মাধ্যমে ওমরাহর ভিসা নিবন্ধন হবে। এক্ষেত্রে হজযাত্রীদেরকে মুসলিমদের পবিত্র স্থানগুলোতে প্রবেশের জন্য আঙ্গুলের ছাপ ও সেলফি বায়োমেট্রিক্সের মাধ্যমে ভিসা নিবন্ধন করতে হবে।

গত বছর সৌদি সরকার মোবাইলের মাধ্যমে বায়োমেট্রিক্স তালিকাভুক্তির অনুমতি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল। এর ফলে মক্কার হজযাত্রীরা ব্যক্তিগতভাবে ভিসা কেন্দ্রগুলোতে যাওয়ার বিষয়টি এড়াতে পারবেন। এর মাধ্যমে ভিসা ইস্যু করার জন্য মোবাইলের মাধ্যমে বায়োমেট্রিক্স গ্রহণকারী প্রথম দেশ হয়ে উঠবে সৌদি আরব।

এই বছরের শুরুতে দেশটি একটি চিপসহ ইলেকট্রনিক পাসপোর্টও প্রকাশ করেছে। এটা সৌদিতে আগত ব্যক্তির বায়োমেট্রিক্স তথ্য সংরক্ষণ করবে।

সূত্র : গালফ নিউজ

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *