April 27, 2024
আন্তর্জাতিকলেটেস্ট

এবার তুরস্কের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

এবার তুরস্কের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। সোমবার ট্রাম্প প্রশাসন তাদের ন্যাটো জোটের সদস্য দেশ তুরস্কের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনার কারণেই তুরস্কের বিরুদ্ধে এমন পদক্ষেপ নেওয়া হয়েছে।

এই নিষেধাজ্ঞার মাধ্যমে নব-নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের ক্ষমতা গ্রহণের আগে তুরস্ক ও যুক্তরাষ্ট্রের মধ্যকার সম্পর্ক আরো সংঘাতময় হয়ে উঠল। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, রাশিয়ার কাছ থেকে তুরস্কের এস-৪০০ সংগ্রহ করার ঘটনা ন্যাটো জোটের নীতির পরিপন্থি এবং এই জোটের সদস্য দেশগুলোর জন্য হুমকি হিসেবে বিবেচিত হচ্ছে।

দুই বছরেরও বেশি সময় আগে তুরস্ক রাশিয়ার কাছ থেকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কেনার সিদ্ধান্ত নেয়ার সময় থেকেই যুক্তরাষ্ট্র এর বিরোধিতা করে আসছে। তবে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান সরকার প্রথম থেকেই মার্কিন বিরোধিতাকে উপেক্ষা করে আসছিল।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় সোমবার ঘোষণা দিয়েছে যে, তুরস্কের প্রতিরক্ষা শিল্পের লজিস্টিক ও সমরাস্ত্র খাতকে লক্ষ্য করে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এর আগে গত বছর ট্রাম্প প্রশাসন তুরস্ককে এফ-৩৫ জঙ্গিবিমান সরবরাহ করার সিদ্ধান্ত স্থগিত করেছিল।

মার্কিন সরকার সোমবার তুরস্কের প্রতিরক্ষা শিল্পের চেয়ারম্যান ইসমাইল দামির এবং এই শিল্পের সঙ্গে সম্পৃক্ত আরও তিন কর্মকর্তার বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপ করেছে। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, নিষেধাজ্ঞার আওতায় আসা তুরস্কের খাতগুলোর জন্য যুক্তরাষ্ট্র থেকে কোনোকিছু আমদানি করা যাবে না এবং যুক্তরাষ্ট্রে থাকা এসব খাতের সম্পদ জব্দ করা হবে।

নিষেধাজ্ঞার কারণে যুক্তরাষ্ট্রের সঙ্গে তুরস্কের সম্পর্ক ক্ষতিগ্রস্ত হবে বলেও মন্তব্য করেছেন তুরস্কের এক ঊর্ধ্বতন কর্মকর্তা। তিনি বলেন, নিষেধাজ্ঞা কোনো কাজে আসবে না। কিন্তু এতে বিপরীত ফল হবে; সম্পর্কের ক্ষতি হবে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *