May 17, 2024
আঞ্চলিকলেটেস্ট

এবার খুলনায় ২.৭৩ লাখ টন বোরো ধান উৎপাদনের টার্গেট

বিশেষ প্রতিবেদক

খুলনা জেলার ৬০,৯৫০ একর জমি থেকে এবার ২.৭৩ লাখ টন বোরো ধান উৎপাদনের টার্গেট গ্রহণ করা হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তাদের কাছ থেকে জানা যায় প্রকল্পটি সফল করার লক্ষ্যে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। গতবারের বোরো মৌসুমে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ৫৬,৬১৭ হেক্টর জমি থেকে ২.৪ লক্ষ টন বোরো ধান উৎপাদনের পরিকল্পনা গ্রহণ করেছিলো, যেখানে কৃষকেরা টার্গেটটি অতিক্রম করে বাম্পার ফলন নিশ্চিত করে।

বর্তমানে কৃষকেরা রবিশস্য যেমন আলু, সরিষা এবং নানান শীতকালীন সবজি উৎপাদনের লক্ষ্যে বীজ বপন করছে। এই মাসের শেষ নাগাদ তারা বোরো ধান উৎপাদনের লক্ষ্যে বীজ বপন শুরু করবে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে ডেপুটি ডাইরেক্টর কৃষিবিদ পংকজ কান্তি মজুমদার জানান, নিচু এবং চর এলাকাগুলোতে ডিসেম্বরের শেষ নাগাদ বোরো ধানের বীজ বপন শুরু হবে যেগুলো ফসলে পরিণত হওয়ার পর বর্ষাকালের পূর্বে সংগ্রহ করা হবে। তিনি আরো জানান প্রকল্পটি সফল করার লক্ষ্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাঠ পর্যায়ের কর্মীরা কৃষকদের নানান পরামর্শ ও প্রযুক্তিগত সুযোগ-সুবিধা প্রদান করবে।

সঠিক ও সফলভাবে বোরো ধানের চাষ নিশ্চিতকরণে বীজ ও সারের সুষম সরবরাহে এবং কৃষকদের কাছে বিদ্যুৎ সরবরাহে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ও বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড একসঙ্গে কাজ করবে বলেও তিনি জানান।

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *