April 18, 2024
জাতীয়লেটেস্টশীর্ষ সংবাদ

এবারও ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় শেখ হাসিনা

যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত মার্কিন সাময়িকী ফোর্বসের ২০২২ সালের বিশ্বের প্রভাবশালী ১০০ নারীর তালিকায় ৪২তম স্থানে রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত বছর একই তালিকার ৪৩তম স্থানে ছিলেন সরকারপ্রধান। তারও আগে ২০২০ এ বিশ্বের প্রভাবশালী ১০০ নারীর তালিকায় ৩৯তম স্থানে ছিলেন প্রধানমন্ত্রী।

প্রতিবছরের মতো অর্থ ও বাণিজ্যবিষয়ক সাময়িকীটি গত মঙ্গলবার (৬ ডিসেম্বর) চলতি বছরের এই ১০০ প্রভাবশালী নারীর তালিকা প্রকাশ করে। এবারের তালিকায় ৪২তম স্থান অর্জনের পাশাপাশি নির্বাচিত ক্যাটাগরি- ‘রাজনীতি ও নীতি’ বিবেচনায় তালিকায় থাকাদের মধ্যে ১১তম অবস্থানে রয়েছেন সরকারপ্রধান।

২০২২ সালের শীর্ষ ১০০ নারীর তালিকায় প্রধানমন্ত্রী সম্পর্কে ফোর্বস লিখেছে- ‘বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ মেয়াদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওয়াজেদ বর্তমানে তার চতুর্থ মেয়াদে দায়িত্ব পালন করছেন। তিনি চতুর্থ মেয়াদে জয়ী হয়েছেন, যা তার টানা তৃতীয় মেয়াদও। তার দল বাংলাদেশ আওয়ামী লীগ ৩০০টি সংসদীয় আসনের মধ্যে ২৮৮টি আসনে জয়ী হওয়ার পর এই মেয়াদে দায়িত্ব পালন করছেন তিনি।’

ফোর্বস আরও লিখেছে, শেখ হাসিনা খাদ্য নিরাপত্তা এবং শিক্ষা ও স্বাস্থ্যসেবার মতো বিষয়গুলোতে ফোকাস করার পরিকল্পনা গ্রহণ করেছেন। যা তার চলমান লড়াইয়ের অংশ হিসেবে বাংলাদেশে একটি দৃঢ় গণতন্ত্র প্রতিষ্ঠা করছে।

২০০৪ সাল থেকে ফোর্বস প্রতিবছর বিশ্বের ক্ষমতাধর ১০০ জন নারীর তালিকা প্রকাশ করে আসছে। মার্কিন সাময়িকীটির এবারের তালিকায় বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর নারী হিসেবে রয়েছেন ইইউর ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেন। এছাড়া দ্বিতীয় স্থানে আছেন ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের প্রধান ক্রিস্টিনা লাগার্দে। আর যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস আছেন তৃতীয় স্থানে।

ফোর্বসের ২০২২ সালের বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ১০০ নারীর তালিকা দেখতে এখানে ক্লিক করুন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *