May 19, 2024
খেলাধুলা

এক যুগ পর এমন অভিজ্ঞতা হলো কোহলির

বছর শেষ হতে এখনও বাকি ১২ দিন। এই ১২ দিনে ভারতীয় ক্রিকেট দলের ম্যাচ রয়েছে আরও একটি, যেটি শুরু হবে ২৬ ডিসেম্বর থেকে। তবে সেই ম্যাচটি খেলা হবে না অধিনায়ক বিরাট কোহলির। সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকতে দেশে ফিরে যাবেন বর্তমান সময়ের অন্যতম সেরা এ ব্যাটসম্যান।

ফলে এ বছর আর ব্যাটিং করা হবে না কোহলির, শেষ হয়ে গেছে সেঞ্চুরি পাওয়ার সকল সম্ভাবনা। করোনা জর্জরিত এ বছরটি ব্যাটসম্যান হিসেবে কোহলির জন্য বেশ নেতিবাচকই কেটেছে বলা চলে। নিজের আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম বছরের পর এবারই প্রথম কোন পঞ্জিকাবর্ষে সেঞ্চুরি করতে পারলেন না কোহলি।

শেষের পথে থাকা এ বছরে কোহলি খেলেছেন ২২টি আন্তর্জাতিক ম্যাচ, ব্যাটিং করেছেন ২৪ ইনিংস। মাত্র ৩৬.৬০ গড়ে তিনি রান করেছেন ৮৪২ রান, ফিফটি করেছেন ৭টি, সেঞ্চুরি করতে পারেননি একটিও। চলতি বছর অর্থাৎ ২০২০ সালে কোহলির সর্বোচ্চ রানের ইনিংসটি ৮৯ রানের, অস্ট্রেলিয়ার বিপক্ষে।

পুরো বছরে একটিও সেঞ্চুরি পাননি- কোহলির এমন অভিজ্ঞতা সবশেষ হয়েছিল ২০০৮ সালে। নিজের অভিষেকের বছরে খেলা পাঁচ ম্যাচের ৫ ইনিংসে ৩১.৮০ গড়ে করেছিলেন ১৫৪ রান, ফিফটি ছিল মাত্র একটি। সেই বছরের পর চলতি বছরের আগে আর কখনও সেঞ্চুরিহীন বছর কাটেনি কোহলির।

তিনি সবচেয়ে বেশি ১১টি করে সেঞ্চুরি হাঁকিয়েছেন ২০১৭ ও ২০১৮ সালে। এমনকি ২০১৯ সালেও তার ব্যাট থেকে এসেছে ৭টি সেঞ্চুরি। এছাড়া ৮টি করে সেঞ্চুরি হাঁকিয়েছেন ২০১২ ও ২০১৪ সালে। সবচেয়ে কম ১টি সেঞ্চুরি করেছেন ২০০৯ সালে। সে বছর অবশ্য ব্যাটিং করেছিলেন মাত্র ৮ ইনিংসে, ৫৪.১৬ গড়ে রান করেছিলেন ৩২৫।

সবমিলিয়ে আন্তর্জাতিক ক্যারিয়ারে কোহলি এপর্যন্ত খেলেছেন ৪২৩ ম্যাচ, ব্যাটিং করেছেন ৪৬৮ ইনিংসে। যেখানে তার মোট আন্তর্জাতিক রান ২২ হাজার ২৮৬ এবং ১০৮টি ফিফটির সঙ্গে সেঞ্চুরি হাঁকিয়েছেন ৭০টি। তবে চলতি বছর কোনও সেঞ্চুরি হাঁকাতে না পারাটা কোহলির মানে একপ্রকার ব্যর্থতাই বলা চলে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *