May 6, 2024
খেলাধুলা

একদিন আগেই দল ঘোষণা, চার পরিবর্তন ও দুই অভিষেক ভারতের

শনিবার (২৬ ডিসেম্বর) মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে জমজমাট বক্সিং ডে টেস্টে মুখোমুখি হবে স্বাগতিক অস্ট্রেলিয়া ও ভারত। সিরিজের প্রথম ম্যাচটি হেরে কোণঠাসা অবস্থায় রয়েছে সফরকারী ভারত। বাকি তিন ম্যাচে তারা পাচ্ছে না দলের নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি ও পেসার মোহাম্মদ শামিকে।

দলের দুই তারকাকে ছাড়াই মেলবোর্নে ঘুরে দাড়ানোর লড়াইয়ে নামবে ভারত। একদিন আগেই সে ম্যাচের একাদশ ঘোষণা করে দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। কোহলির অনুপস্থিতিতে দলের নেতৃত্ব দেবেন মিডলঅর্ডার ব্যাটসম্যান অজিঙ্কা রাহানে। এছাড়া একাদশে পরিবর্তন এসেছে চারটি।

বিরাট কোহলির জায়গায় দলে ফেরানো হয়েছে বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার রবীন্দ্র জাদেজাকে। মেলবোর্নের উইকেট খানিক ফ্ল্যাট হওয়ায় কোহলির বদলে ব্যাটসম্যান হিসেবে লোকেশ রাহুলকে না নিয়ে বরং স্পিন ডিপার্টমেন্ট শক্তিশালী করতেই জাদেজা একাদশে অন্তর্ভুক্ত করেছে ভারত।

এছাড়া ইনজুরির কারণে স্বাভাবিকভাবেই বাদ পড়েছেন মোহাম্মদ শামি। তার জায়গায় অভিষেক করানো হচ্ছে ডানহাতি পেসার মোহাম্মদ সিরাজকে। প্রথম শ্রেণির ক্রিকেটে খেলা ৩৮ ম্যাচে মাত্র ২৩ গড়ে ১৫২ উইকেট রয়েছে সিরাজের ঝুলিতে। জাসপ্রিত বুমরাহ ও উমেশ যাদবের সঙ্গে মেলবোর্নে তিনিও সামলাবেন ভারতের পেস ডিপার্টমেন্ট।

অভিষেক করানো হচ্ছে আরেক খেলোয়াড়েরও। বাজে পারফরম্যান্সের কারণে দল থেকে বাদ পড়েছেন তরুণ ওপেনার পৃথ্বী শ। তিনি অ্যাডিলেইডে প্রথম টেস্টের দুই ইনিংসেই আউট হয়েছেন বাজেভাবে। পৃথ্বীর বদলে আরেক ডানহাতি তরুণ শুবমান গিলকে টেস্ট খেলতে নামানো হচ্ছে প্রথমবারের মতো।

একাদশে সবশেষ পরিবর্তনটি হলেন উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহা। অ্যাডিলেইড টেস্টের পরপরই গুঞ্জন শোনা যাচ্ছিল, হয়তো ক্যারিয়ারের শেষ টেস্ট খেলে ফেলেছেন ঋদ্ধি। সেটি আসলেই সত্য কি না, তা বলে দেবে সময়। তবে আপাতত মেলবোর্ন টেস্টের একাদশে নেই তিনি, ফেরানো হয়েছে বাঁহাতি উইকেটরক্ষক ব্যাটসম্যান রিশাভ পান্তকে।

উল্লেখ্য, অ্যাডিলেইডে সিরিজের প্রথম টেস্টে ৮ উইকেটের বড় ব্যবধানে হেরেছে ভারত। ম্যাচের দ্বিতীয় ইনিংসে নিজেদের টেস্ট ইতিহাসে দলীয় সর্বনিম্ন ৩৬ রানে অলআউট হয়েছিল তারা।

মেলবোর্ন টেস্টে ভারতের একাদশ: মায়াঙ্ক আগারওয়াল, শুবমান গিল, চেতেশ্বর পুজারা, হানুমা বিহারি, অজিঙ্কা রাহানে (অধিনায়ক), রিশাভ পান্ত (উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, উমেশ যাদব, জাসপ্রিত বুমরাহ এবং মোহাম্মদ সিরাজ।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *