April 26, 2024
খেলাধুলা

একই দিনে দারুণ দুই রেকর্ড গড়লেন কোহলি ও চাহাল

আইপিএলে দুর্দান্ত সূচনা করেছে রাজস্থান রয়্যালস ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। হায়দরাবাদে যশস্বী জয়সাল (৫৪), জস বাটলার (৫৪) ও সঞ্জু স্যামসনের (৫৫) ঝড়ো ফিফটিতে ২০৩ রান করে সানরাইজার্স হায়দরাবাদকে রাজস্থান হারায় ৭২ রানের ব্যবধানে। আর সেটা সম্ভব হয় যুজবেন্দ্র চাহালের ঘূর্ণি জাদুতে। হায়দরাবাদকে ৮ উইকেট হারিয়ে ১৩১ রানের মধ্যে আটকে রাখতে বল হাতে দারুণ ভূমিকা রাখেন চাহাল। তিনি ৪ ওভার বল করে মাত্র ১৭ রান দিয়ে ৪টি উইকেট নেন।

এর মধ্য দিয়ে প্রথম কোনো ভারতীয় হিসেবে টি-টোয়েন্টিতে ৩০০ উইকেট শিকারের মাইলফলক স্পর্শ করেন। টি-টোয়েন্টি ক্রিকেটে ২৬৫ ম্যাচ খেলে তার মোট উইকেট এখন ৩০৩টি। যা তিনি ২৩.৬০ গড়ে ও ৭.৫৮ ইকোনোমি রেটে পেয়েছেন। ৩০৩ উইকেটের মধ্যে চাহাল ৯১টি পেয়েছেন ভারতের জার্সি গায়ে ৭৫ ম্যাচ খেলে। এই তালিকায় চাহালের পরেই আছেন তার রাজস্থান সতীর্থ রবীচন্দ্রন অশ্বিন। তার উইকেট সংখ্যা ২৮৭।

শুধু তাই নয়, আইপিএলের ইতিহাসে চাহাল তৃতীয় সর্বোচ্চ উইকেট শিকারি। আইপিএলে তিনি ১৩২ ম্যাচ খেলে ২১.৪২ গড়ে ও ৭.৫৯ ইকোনোমি রেটে উইকেট নিয়েছেন ১৭০টি।

এদিনে আইপিএলের অপর ম্যাচে বিরাট কোহলি ও ফাফ ডু প্লেসিস ঝড়ে মুম্বাই ইন্ডিয়ান্সকে ৮ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে বেঙ্গালুরু। ১৭২ রানের লক্ষ্য তাড়া করতে নেমে কোহলি ও ডু প্লেসি ১৪৮ রানের জুটি গড়ে উড়ন্ত সূচনা করেন। ডু প্লেসি ৪৩ বলে ৫ চার ও ৬ ছক্কায় ৭৩ রান করে আউট হলেও কোহলি ম্যাচ জিতিয়ে মাঠ ছাড়নে।

তিনি ৪৯ বলে ৬টি চার ও ৫ ছক্কায় অপরাজিত থাকেন ৮৪ রানে। এর মধ্য দিয়ে আইপিএলের ইতিহাসে একমাত্র ভারতীয় ব্যাটসম্যান হিসেবে ৫০টি পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস খেলার মাইলফলক স্পর্শ করেন। এর মধ্যে কোহলির ফিফটি ৪৫টি আর সেঞ্চুরি ৫টি।

এই তালিকায় শীর্ষে আছেন দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক ডেভিড ওয়ার্নার। তিনি আইপিএলে ৬০টি পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস খেলেছেন। এছাড়া ৪৯টি পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস নিয়ে শিখর ধাওয়ান আছেন তৃতীয় স্থানে।

শেয়ার করুন: