May 3, 2024
আঞ্চলিকলেটেস্ট

উৎপাদন বন্ধ করে দেয়ার প্রতিবাদে খুলনার ৯ পাটকলে প্রতিবাদ ও শ্রমিক সমাবেশ

দ. প্রতিবেদক
খুলনাসহ দেশের রাষ্ট্রায়ত্ব পাটকলের উৎপাদন বন্ধ রাখতে বিজেএমসির নির্দেশনার প্রতিবাদে খুলনার ৯টি পাটকলে প্রতিবাদ ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। রাষ্ট্রায়ত্ব পাটকল সিবিএ-নন সিবিএ ঐক্য পরিষদের উদ্যোগে বৃহস্পতিবার সকাল ১০টায় খুলনার ক্রিসেন্ট, প্লাটিনাম, খালিশপুর, স্টার, দৌলতপুর, আলিম, ইর্ষ্টান, কার্পেটিং ও জেজেআই জুট মিল গেটে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।
গেল দুই সপ্তাহ ধরে মিল পাড়ায় উৎপাদন বন্ধ করে পর্যাক্রমে মিলগুলি বন্ধ করে দেয়া হবে এমন সংবাদ শ্রমিকদের মধ্যে রহস্য ও আতংক ছড়িয়ে পড়ে। সম্প্রতি বিজেএমসির এক চিঠিতে মিলের উৎপাদন বন্ধ রাখার নির্দেশ প্রদান করা হয়। এ বিষয়ে গতকাল বিজেএমসি কার্যলয়ে সকল মিলে প্রকল্প প্রধানদের নিয়ে বৈঠক করার কথা ছিল। পরবর্তি গতকাল সে বৈঠক স্থগিত করেন বিজেএমসি কর্তৃপক্ষ। এ বিষয়গুলি নিয়ে খুলনার ৯ টি পাটকলের শ্রমিকদের উত্তেজনা ও আতংক বিরাজ করে। বাংলাদেশ পাটকল সিবিএ-নন সিবিএ ঐক্য পরিষদের নেতারা শ্রমিক সমাবেশের আয়োজন করে। সমাবেশ শ্রমিক নেতৃবৃন্দ বিজেএমসির সিদ্ধান্ত বাতিল করে মিলের উৎপাদন চালু রাখা, নিয়মিত মজুরী প্রদান, পাটক্রয়ের অর্থবরাদ্ধর দাবি জানান।
শ্রমিকরা কোনভাবে মিলের উৎপাদন বন্ধ রাখার পক্ষে না বলে সমাবেশ ঘোষনা দেয়া হয়। অন্যদিকে গোল্ডেন হ্যান্ডশেকের মাধ্যমে শ্রমিকদের সকল পাওনা বুঝিয়ে দিয়ে দেশের ২৬ টি পাটকল পিপিপি’র মাধ্যমে চালু করার বিষয়ে বস্ত্র ও পাটমন্ত্রী গাজী গোলাম দস্তোগীর একটি বেসরকারি টিভি চ্যানেলে বক্তব্য প্রদান করায় মিল এলাকায় চাপা উত্তেজনা বিরাজ করছে। শ্রমিক নেতারা মিল গুলি বন্ধ না করে বিজেএমসিকে বিলুপ্ত করে পাটমন্ত্রনা লয়ের অধিনে মিলগুলিকে চালু রাখার দাবি জানান।
সকালে স্ব-স্ব মিলের শ্রমিক সমাবেশ বক্তৃতা করেন রাষ্ট্রায়ত্ব পাটকল সিবিএ-নন সিবিএ ঐক্য পরিষদের আহবায়ক সরদার আঃ হামিদ, শ্রমিক নেতা শাহানা সারমিন, হুমায়ন কবির, মুরাদ হোসেন, সোহরাব হোসেন, দ্বীন ইসলাম, মাওঃ হেমায়েত উদ্দিন আজাদী, আবু দাউদ দ্বীন মোহাম্মদ, শওকত মোড়ল, গাজী মোশারেফ হোসেন, কামাল হোসেন সেন্টু, সেলিম শিকদার, মিজানুর রহমান মানিক, বেল্লাল মল্লিক, আঃ মান্নান, সাইফুল ইসলাম লিটুসহ অন্যরা।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *