April 19, 2024
আন্তর্জাতিক

উপসাগরের নিরাপত্তা নিশ্চিত করতে যুক্তরাষ্ট্র জোট গঠনে আগ্রহী

(বাসস ডেস্ক) : যুক্তরাষ্ট্র কৌশলগত দিক থেকে গুরুত্বপূর্ণ উপসাগরীয় জলসীমায় নৌ চলাচলের স্বাধীনতা নিশ্চিত করতে একটি জোট গঠনে আগ্রহী। ওয়াশিংটন ও তেহরানের মধ্যে চরম উত্তেজনাপূর্ণ সম্পর্কের প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্র এই জোট গঠনে আগ্রহ দেখাচ্ছে। মঙ্গলবার দেশটির এক শীর্ষ জেনারেল সংবাদ মাধ্যমকে একথা বলেন। খবর এএফপি’র।
উপসাগরীয় জলসীমায় থাকা ট্যাঙ্কারে কয়েক দফা হামলা চালানোয় যুক্তরাষ্ট্র ইরানকে দায়ী করায় এবং তেহরান আমেরিকার একটি ড্রোন গুলি করে ভূপাতিত করাকে কেন্দ্র করে সাম্প্রতিক সপ্তাহগুলোতে এ অঞ্চলে তীব্র উত্তেজনা চলছে। বিশ্বের মোট তেলের প্রায় এক তৃতীয়াংশ এ জলসীমা দিয়ে আনা নেয়া করা হয়।
জয়েন্ট চিফ অব স্টাফের চেয়ারম্যান জেনারেল জোসেফ ডানফোর্ড বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ‘হরমুজ ও বাব আল-মানদাব প্রণালীতে নৌ-চলাচলের স্বাধীনতা নিশ্চিত করবে এমন একটি জোট গঠন করা যায় কিনা আমরা এখন সেটা নিয়ে বিভিন্ন দেশের সাথে কাজ করছি।’
ডানফোর্ড বলেন, ‘আমি মনে করি আগামী কয়েক সপ্তাহের মধ্যে আমরা জানতে পারবো যে কোন কোন দেশ এমন জোট গঠনের ব্যাপারে আগ্রহী রয়েছে। এরপর আমরা সরাসরি সেসব দেশের সাথে এ জোট গঠনে কাজ করবো।’
গত মাসে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, তিনি আশা করছেন সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরবসহ বিশ্বের ২০টির বেশি দেশ সামুদ্রিক নিরাপত্তা জোট গঠন বিষয়ে একত্রে কাজ করবে।
পম্পেও বলেন, এ জোটে ‘আমরা আপনাদের সকলের অংশ গ্রহণ চাচ্ছি।’
তবে এ জোটে অংশগ্রহণের ব্যাপারে প্রেসিডেন্ট ট্রাম্প সরাসরি বলে দিয়েছেন, এর ব্যয় যুক্তরাষ্ট্র বহন করবে না।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *