May 5, 2024
জাতীয়

ঈদে প্রতিদিন বিক্রি হবে ৭০ হাজার ট্রেন টিকেট

 

দক্ষিণাঞ্চল ডেস্ক

রোজার ঈদের আগে ২২ মে থেকে প্রতিদিন ৯৩টি আন্তঃনগর ট্রেনের ৭০ হাজারের বেশি টিকেট বিক্রি হবে; যা চলবে ২৬ মে পর্যন্ত। রেলের ঈদ যাত্রার প্রস্তুতি নিয়ে গতকাল বুধবার ঢাকায় রেল ভবনে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

তিনি বলেন, ৫ জুন রোজার ঈদের সম্ভাব্য দিন ধরে তারা ২২ মে থেকে ২৬ মে পর্যন্ত টিকেট বিক্রির সময়সূচি ঠিক করেছেন। ২২ মে বিক্রি হবে ৩১ মের ট্রেনের টিকেট। এভাবে ২৩ মে বিক্রি হবে ১ জুনের, ২৪ মে বিক্রি হবে ২ জুনের, ২৫ মে বিক্রি হবে ৩ জুনের, ২৫ মে বিক্রি হবে ৩ জুনের এবং ২৬ মে বিক্রি হবে ৪ জুনের ট্রেনের টিকেট।

কমলাপুর রেলওয়ে স্টেশন ছাড়াও ফুলবাড়িয়া পুরাতন রেলভবন, বনানী রেলওয়ে স্টেশন, বিমানবন্দর রেলওয়ে স্টেশন এবং তেজগাঁও রেলওয়ে স্টেশন থেকে টিকেট বিক্রি হবে। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এসব স্টেশন থেকে টিকেট বিক্রি হবে।

রেলমন্ত্রী বলেন, কমলাপুর স্টেশন থেকে যমুনা সেতু হয়ে পশ্চিমাঞ্চলগামী ট্রেনের, বিমানবন্দর থেকে চট্টগ্রাম ও নোয়াখালীগামী ট্রেনের, তেজগাঁও স্টেশন থেকে ময়মনসিংহ ও জামালপুরগামী আন্তঃনগর ট্রেন, বনানী রেলওয়ে স্টেশন থেকে নেত্রকোনাগামী মোহনগঞ্জ ও হাওর এক্সপ্রেস ট্রেনের টিকেট এবং ফুলবাড়িয়া পুরাতন রেলভবন থেকে কিশোরগঞ্জ ও সিলেটগামী সব আন্তঃনগর ট্রেনের অগ্রিম টিকেট বিক্রি হবে।

প্রতিদিন ঢাকা থেকে প্রায় ২৭ হাজার অগ্রিম টিকিট বিক্রি করা হবে। এর অর্ধেক বিক্রি হবে কাউন্টারে, বাকি টিকিট পাওয়া যাবে অনলাইনে। সব মিলিয়ে সারাদেশে ঈদ উপলক্ষে প্রতিদিন ৯২টি আন্তঃনগর ট্রেনের ৭০ হাজারের বেশি টিকেট বিক্রি করা হবে জানান তিনি। ফাইল ছবি ফাইল ছবি এবার ঈদের আগে প্রতিদিন সবমিলিয়ে প্রায় দুই লাখ ৯০ হাজার যাত্রী বহনের পরিকল্পনা সাজিয়েছে রেলওয়ে।

রেলমন্ত্রী জানান, ৭ জুন থেকে শুরু হবে ঈদের ফেরত যাত্রা। ফেরত যাত্রার টিকেট বিক্রি শুরু হবে ২৯ মে।  ২৯ মে বিক্রি হবে ৭ জুনের, ৩০ মে বিক্রি হবে ৪ জুনের, ৩১ মে বিক্রি হবে ৯ জুনের, ১ জুন বিক্রি হবে ১০ জুনের এবং ২ জুন বিক্রি হবে ১১ জুনের ট্রেনের টিকেট। এছাড়া আগামী ২৫ মে ঢাকা থেকে পঞ্চগড় রুটে ‘পঞ্চগড় এক্সপ্রেস’ নামে একটি বিরতিহীন ট্রেন চালু হবে বলে জানান রেলমন্ত্রী।

ট্রেনটি ঢাকা থেকে ছেড়ে পার্বতীপুর পর্যন্ত যাবে। এরপর দিনাজপুর ঠাকুরগাঁও পঞ্চগড় পর্যন্ত যাবে ট্রেনটি। একইভাবে পঞ্চগড় থেকে ছেড়ে ঠাকুরগাঁও দিনাজপুর হয়ে পার্বতীপুরে আসবে পঞ্চগড় এক্সপ্রেস। সেখান থেকে সরাসরি ঢাকা চলে আসবে এই নতুন ট্রেন।

এই ট্রেন বনলতা এক্সপ্রেসের মত হবে জানিয়ে মন্ত্রী বলেন, একই ধরনের বগি, একই সুবিধা এই ট্রেনে থাকবে। আশা করছি ২৫ মে প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ট্রেনটির চলাচনের উদ্বোধন করবেন।

এছাড়া ঈদ সামনে রেখে ২ জুন ঢাকা থেকে দেওয়ানগঞ্জ, ঈশ্বরদী, লালমনিরহাট এবং চট্টগ্রাম-চাঁদপুর রুটে বিশেষ ট্রেন চলাচল করবে। মৈত্রী এক্সপ্রেস দিয়ে ঢাকা থেকে খুলনা পর্যন্ত একটি বিশেষ ট্রেন পরিচালনা করা হবে ৪ জুন। ঈদের দিন ভৈরব-কিশোরগঞ্জ এবং ময়মনসিংহ কিশোরগঞ্জ রুটে বিশেষ ট্রেন চালানো হবে।

সংবাদ সম্মলনে রেলমন্ত্রী জানান, ঈদের আগাম টিকেট কিনতেও জাতীয় পরিচয়পত্র দেখাতে হবে। তাছাড়া ঈদের অগ্রিম টিকেট ফেরত দেওয়া যাবে না। বিশেষ ট্রেনের টিকেট মোবাইল অ্যাপে পাওয়া যাবে না।

বাংলাদেশ রেলওয়ে জানিয়েছে, বর্তমানে সারাদেশে দৈনিক ৩৫৪টি ট্রেন চলাচল করে। ঈদের আগের আরও আটটি বিশেষ ট্রেন চলবে। সব মিলিয়ে ঈদের আগে প্রতিদিন প্রায় দুই লাখ নব্বই হাজারের মতো যাত্রী বহন করা যাবে।

বর্তমানে ৯২টি আন্তঃনগর ট্রেন চলাচল করছে। ঈদের আগে আরেকটি ট্রেন চালু হবে। সব মিলিয়ে ঈদের আগে ৭২ হাজারের বেশি টিকেট বিক্রি হবে। আর বিশেষ ট্রেন মিলিয়ে টিকেটের সংখ্যা ছাড়াবে আশি হাজার।

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *