May 21, 2024
আন্তর্জাতিক

ইয়েমেনে মার্কিন হামলায় শীর্ষ আল-কায়েদা নেতা নিহত

দক্ষিণাঞ্চল ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ইয়েমেনে যুক্তরাষ্ট্রের হামলায় মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী আল-কায়েদার শীর্ষ নেতা কাসিম আল-রাইমির মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন। রাইমি আল-কায়েদা ইন দ্য অ্যারাবিয়ান পেনিনসুলা (একিউএপি) অংশের প্রধান ছিলেন। চলতি শতকের প্রথম দশকে মধ্যপ্রাচ্যে পশ্চিমা স্বার্থের ওপর ধারাবাহিক হামলায় তার সংশ্লিষ্টতা ছিল বলে ধারণা করা হয়।

মার্কিন ড্রোন হামলায় পূর্বসূরীর মৃত্যুর পর ২০১৫ সালে রাইমি একিউএপি-র দায়িত্ব পেয়েছিলেন। ইয়েমেনে মার্কিন বাহিনীর অভিযানে তারও মৃত্যু হল বলে হোয়াইট হাউসের বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

আরব অঞ্চলে মার্কিন সমর্থিত সরকারগুলোকে উচ্ছেদ এবং পশ্চিমা প্রভাব নিরসনে সৌদি আরব ও ইয়েমেনের আল-কায়েদার দুটি বিচ্ছিন্ন অংশের সমন্বয়ে ২০০৯ সালে এ একিউপি গঠিত হয়েছিল। ইয়েমেনেই জঙ্গিগোষ্ঠীটির ব্যাপক সফলতা দেখা গেছে বলে মন্তব্য করেছে রয়টার্স। একিউএপি দেশটিতে যে রাজনৈতিক অস্থিরতার সূচনা করেছিল গত কয়েক বছর ধরে তা কেবল বিস্তৃতই হয়েছে, বলছে তারা।

মার্কিন ড্রোন হামলায় আল-রাইমির মৃত্যুর গুঞ্জন জানুয়ারির শেষ দিক থেকেই ডালপালা মেলতে শুরু করে। এর প্রতিক্রিয়ায় একিউএপি ২ ফেব্রæয়ারি তাদের শীর্ষ নেতার একটি অডিও বার্তা প্রকাশ করে। ওই বার্তাটি আগেই ধারণ করে রাখা হয়েছিল বলে অনুমান করা হচ্ছে। বৃহস্পতিবার হোয়াইট হাউস রাইমির মৃত্যুর খবর নিশ্চিত করলেও কবে তাকে লক্ষ্য করে হামলা চালানো হয়েছিল তা জানায়নি।

তার (রাইমি) মৃত্যু বিশ্বজুড়ে আল-কায়েদা এবং একিউএপির অবস্থার আরও অবনতি ঘটাবে; মার্কিন জাতীয় স্বার্থের ওপর হুমকি হয়ে থাকা গোষ্ঠীগুলোকে নিশ্চিহ্ন করার ক্ষেত্রে আমাদেরকে আরেকটু এগিয়ে দেবে। তার মৃত্যুর ফলে যুক্তরাষ্ট্র, আমাদের স্বার্থ এবং আমাদের মিত্ররা আরও নিরাপদ হল, বিবৃতিতে বলেছে হোয়াইট হাউস।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *