April 19, 2024
আন্তর্জাতিক

ইসরায়েল-ফিলিস্তিন সঙ্কট সমাধান করতে জাতিসংঘকে চীনের আহ্বান

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যকার রক্তক্ষয়ী সংঘর্ষ বন্ধের জন্য পদক্ষেপ নিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কাছে চীন আহ্বান জানিয়েছে। সঙ্কট সমাধানে দু’টি পৃথক রাষ্ট্র বাস্তবায়নের আহ্বানও জানিয়েছে দেশটি। খবর এএফপির।

গত সাত বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ সংঘর্ষে এখন পর্যন্ত গাজায় ৮৩ ও ইসরায়েলে ৭ জন নিহত হয়েছেন।

নিরাপত্তা পরিষদ শুক্রবার আরেকটি জরুরি বৈঠক ডেকেছে। এর আগে তিউনিসিয়া ও নরওয়েও সঙ্কট সমাধানে নিরাপত্তা পরিষদকে পদক্ষেপ নিতে আহ্বান জানিয়েছে। যদিও এতে অসম্মতি জানিয়েছে ইসরায়েলের প্রধান মিত্র যুক্তরাষ্ট্র।

বুধবার নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকে যুক্তরাষ্ট্রের বাধার কারণে পরিষদ থেকে কোনো যৌথ বিবৃতি দেয়া দেয়া সম্ভব হয়নি।

বৃহস্পতিবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং বলেন, ‘ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যকার বর্তমান পরিস্থিতি নিয়ে চীন গভীর উদ্বেগ প্রকাশ করছে।’

তিনি আরও বলেন, চীন একটি বিবৃতির খসড়া তৈরি ও প্রকাশ করতে প্রস্তুত ছিল। হুয়া বলেন, ‘কিন্তু কিছু দেশের বাধার কারণে কোনো সম্মতিতে পৌঁছানো সম্ভব হয়নি।’

তিনি বলেন, ‘নিরাপত্তা পরিষদের পদক্ষেপ নেয়া উচিত, দ্বি-রাষ্ট্র সমাধানের প্রত্যয় ও সমর্থন পুনর্ব্যক্ত করা উচিত।’

নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হিসেবে চীন এ মাসে সভাপতির দায়িত্বে রয়েছে।

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে নিরাপত্তা পরিষদ নিন্দা প্রস্তাব জানানোর সময় চীনের বিরোধীতার কারণে তা সম্ভব হয়নি। এ নিয়ে সেসময় চীনের সমালোচনা করেছিল যুক্তরাষ্ট্র।

এএফপি জানায়, শুক্রবারের বৈঠকটি উন্মুক্ত হবে বলে আশা করা হচ্ছে এবং এতে ইসরায়েল ও ফিলিস্তিনের প্রতিনিধিরাও উপস্থিত থাকবেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেছেন, উত্তেজনা কমানোর লক্ষ্যে যুক্তরাষ্ট্রের একজন প্রতিনিধি মধ্যপ্রাচ্য সফরে যাবেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *