April 25, 2024
লাইফস্টাইল

ইলন মাস্ক যেভাবে ৯ কেজি ওজন কমালেন

বর্তমান বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ককে চেনেন না এমন মানুষ হয়তো কেউই নেই! ৫১ বছর বয়সী ইলন মাস্ক একাধারে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা, বেসরকারি মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান স্পেসএক্স, টানেল নেটওয়ার্ক তৈরির বোরিং কোম্পানি, ব্রেইন কম্পিউটার ইন্টারফেস প্রতিষ্ঠান নিউরালিংকের মালিক।

জানা যায়, ইলন মাস্ক ২৬২ বিলিয়ন ডলারের মালিক। তিনিই নাকি হতে পারেন মানব ইতিহাসের প্রথম ট্রিলিয়নেয়ার। বিশ্বের শীর্ষ ধনী এই ব্যক্তির জীবনধারণ ব্যবস্থা কেমন তা জানার আগ্রহ নিশ্চয় অনেকের মনেই আছে

জানলে অবাক হবেন, ওজন নিয়ন্ত্রণে রাখতে ইলন মাস্ক ইন্টামিটিং ফাস্টিং করছেন বেশ কিছুদিন ধরেই। এরই মধ্যে তিনি বিরতিহীন উপবাসের মাধ্যমে কমিয়েছেন ৯ কেজি ওজন।

সম্প্রতি ইলন মাস্ক একজন টুইটার ব্যবহারকারীর মন্তব্যের উত্তরে জানান ইন্টারমিটিং ফাস্টিংয়ের মাধ্যমে তিনি ২০ পাউন্ড অর্থাৎ প্রায় ৯ কেজি ওজন ঝরিয়েছেন। স্পেসএক্স প্রতিষ্ঠাতার এই উত্তর সম্পর্কে সবারই জানার কৌতূহল বেড়েছে।

বিলিয়নিয়ারের ওজন কমানোর রুটিন জেনে নিন-

২৮ আগস্ট ইলন মাস্ক টুইট করেন, ‘একজন ভালো বন্ধুর পরামর্শে, আমি বিরতিহীন উপবাস করেছি ও সুস্থ বোধ করছি।’ ইলনের টুইটে অনেকেই নিজেদের মন্তব্য তুলে ধরেছেন।

কেউ কেউ বলছেন, ফাস্টিং কাজে মনোযোগী হতে সাহায্য করে। আরেকজন জানান, ‘কয়েক মাস ধরে আমিও ইন্টারমিটিং ফাস্টিং করছি, আর এখন পর্যন্ত প্রায় ৮ পাউন্ড কমাতে পেরেছি।’

বিশেষজ্ঞদের মতে, ফাস্টিং বা উপবাস বা রোজা ওজন কমানোর একটি পরীক্ষিত ও প্রমাণিত উপায়। উপবাসের অন্যতম জনপ্রিয় রূপ হলো বিরতিহীন উপবাস।

বিরতিহীন উপবাস বা পর্যায়ক্রমিক উপবাস হলো উপবাসের একটি রূপ যেখানে খাওয়ার একটি নির্দিষ্ট উইন্ডো থাকে। যদিও এটি অনেক ব্যক্তির মধ্যে কার্যকর বলে প্রমাণিত হয়েছে, তবে এর পার্শ্বপ্রতিক্রিয়াও হতে পারে।

যাদের শর্করার কমে যাওয়ার সমস্যা আছে তাদের মধ্যে উদ্বেগ, তীব্র মাথাব্যথা ও বমি বমি ভাব হতে পারে ফাস্টিংয়ের কারণে।

শরীরচর্চার বিষয়ে ভক্তরা ইলনকে প্রশ্ন করলে তিনি টুইটারের উত্তরে জানান, নিয়মিত কিছুটা ভারোত্তোলন করেন তিনি। ইলন মাস্ক আসলে ব্যায়ামের ভক্ত নন।

এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছিলেন তার ব্যক্তিগত প্রশিক্ষক আছেন। তার নির্দেশমতোই তিনি হালকা থেকে মাঝারি শরীরচর্চা করেন। ওজন কমাতে পর্যাপ্ত বিশ্রাম নেওয়াও গুরুত্বপূর্ণ বলে জানান ইলন মাস্ক।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *