April 20, 2024
আঞ্চলিকশিক্ষা

ইনটেলে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হলেন খুবি শিক্ষার্থী আল হেলাল

ক্তরাষ্ট্র ভিত্তিক বিশ্বের অন্যতম চিপ নির্মাতা প্রতিষ্ঠান ইনটেলের সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে নিয়োগ পেয়েছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী আল হেলাল। তিনি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের ২০১২-১৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ছিলেন।
ইনটেলে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে চাকরি পাওয়ার বিষয়টি তিনি নিজেই নিশ্চিত করেছেন। তিনি গত ১১ এপ্রিল ইনটেলের হিলসবরো, ওরিগন (যুক্তরাষ্ট্র) অফিসে যোগদান করেছেন।
আল হেলাল বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার আগে সিএসই সম্পর্কে তেমন ভালো ধারনা ছিলনা। এক রকম নাম শুনেই ভর্তি হয়েছিলাম কম্পিউটার সাইন্স এ। ছোটবেলায় কম্পিউটারে গেমস খেলা থেকেই কম্পিউটার কেন্দ্রীক একটা অন্যরকম প্যাশন ছিল। ভর্তি হওয়ার আগে প্রোগ্রামিং সম্পর্কে কোন ধারনাই ছিল না। এতটাই কম জ্ঞান ছিল যে একবার একজন ভালো প্রোগ্রামার সিনিয়র ভাইকে জিজ্ঞেসা করে ফেলেছিলাম, ‘আপনি ওয়েবসাইট বানাতে পারেন?’
১ম বর্ষে সি++ কোর্সটি পড়ার সময় অনলাইনে ‘প্রোগ্রামিং প্রবলেম সলভ’ করতে গিয়ে বুঝতে পারি প্রোগ্রামিং কোথায় কাজে লাগে। পাশাপাশি ম্যাথ এর প্রতি প্রচন্ড প্যাশন থাকায় প্রোগ্রামিং উপভোগও করতে শুরু করি।  তখন থেকেই প্রতিষ্ঠিত কোনো সফটওয়্যার কোম্পানিতে কাজ করার স্বপ্ন দেখতে শুরু করি।
খুলনা বিশ্ববিদ্যালয় থেকে বের হওয়ার পরে সোনালী ব্যাংক এবং জনতা ব্যাংক সহ তিনটি ব্যাংকে সিনিয়র অফিসার (আইটি) পদে চাকরি পেলেও যোগদান করা হয়নি। কারণ স্বপ্নের পিছনে বিভোর হয়ে ছুটছিলাম তখন। এরমধ্যেই মার্স্টার্স এর জন্য স্কলারশিপ পেয়ে আমেরিকায় চলে আসি।
অনুভূতি ব্যক্ত করতে গিয়ে তিনি বলেন, সৃষ্টিকর্তার কাছে অনেক কৃতজ্ঞ কারণ সেই আন্ডারগ্রাজুয়েট এর সময় থেকে দেখে আসা স্বপ্নটা আজ সত্যি হয়েছে। নিজের স্বপ্নটাকে ছুয়ে দেখতে পেরেছি এইটাই অনেক বড় পাওয়া আমার কাছে।
যারা সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে ক্যারিয়ার গড়তে চান তাদের উদ্দেশ্যে তিনি বলেন, প্রথমত লক্ষ্য স্থির করাটা জরুরি। তারপর লক্ষ্যে পৌঁছানোর জন্যে রুটিন মাফিক প্রয়োজনীয় কাজগুলো করে যেতে হবে। প্রোগ্রামিং এবং রিলেটেড প্রবলেম সলভিং-এ লেগে থাকতে হবে। চলার পথটা হয়তো সহজ হবে না, কিন্তু সব বাঁধা অতিক্রম করে সামনে এগিয়ে গেলে সাফল্য আসবেই। আমি বিস্বাস করি কেউ যদি তার লক্ষে অটুট থাকে সে যা চায় তার ১০০% না পেলেও  অন্তত ৯৯% পাবেই।
শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *