May 5, 2024
আন্তর্জাতিকশীর্ষ সংবাদ

ইউক্রেনে নতুন করে বিমান হামলা চালিয়েছে রাশিয়া

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় বন্দর নগরী ওডেসায় নতুন করে ড্রোন ও বিমান হামলা চালিয়েছে রাশিয়া। ইউক্রেনের স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, শনিবার ভোররাতে এসব হামলায় ওই এলাকার শহর ও আশেপাশের এলাকা বিদ্যুৎবিছিন্ন হয়ে পড়ে।

ওডেসার মেয়র গেন্নাদি ট্রুখানভ ফেসবুকে লিখেছেন, ‘ক্ষতির মাত্রার কারণে, গুরুতর অবকাঠামো ব্যতীত ওডেসার সমস্ত বিদ্যুৎ ব্যবহারকারীর সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।’ খবর ভয়েস অব আমেরিকার

ওডেসার আঞ্চলিক গভর্নর ম্যাকসিম মার্শেঙ্কো বলেছেন, তবে দুটি ড্রোন তাদের লক্ষ্যবস্তুতে আঘাত হানার আগেই কৃষ্ণ সাগরের উপরে সেগুলোকে গুলি করে ফেলে দেয়া হয়।

মার্শেঙ্কো টেলিগ্রামে লিখেছেন, ‘আমাদের অঞ্চলের প্রায় সমস্ত জেলা এবং এলাকা গুলিতে বিদ্যুৎ নেই।’

ইউক্রেনের সামরিক বাহিনীর জেনারেল স্টাফ শুক্র এবং শনিবারের মধ্যে ইউক্রেন জুড়ে প্রায় ২০টি বিমান হামলা এবং ৬০টিরও বেশি রকেট হামলার কথা জানিয়েছে।

জেনারেল স্টাফের মুখপাত্র ওলেক্সান্ডার শুপুন বলেছেন, বাখমুট জেলায় ২০টিরও বেশি জনবহুল এলাকা গোলাগুলির কবলে পড়েছে। ওইসব এলাকায় তুমুল সক্রিয় লড়াই চলছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি বলেছেন, পূর্ব দোনেৎস্ক এবং লুহানস্ক প্রদেশের বেশ কয়েকটি সম্মুখ সারির শহরের পরিস্থিতি খুব ভয়াবহ।

জেলেনস্কি শুক্রবার তার রাতের ভিডিও ভাষণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত শহরগুলোর নামকরণ করে বলেন, ‘বাখমুত, সোলেদার, মেরিঙ্কা, ক্রেমিনা। দীর্ঘদিন ধরে, এই অঞ্চলের জমিতে এমন কোনও বসবাসের জায়গা নেই, যা শেলের আঘাতে কিংবা আগুনে পুড়ে ক্ষতিগ্রস্ত হয়নি।’

বার্তা সংস্থা এপির মতে, যদি রাশিয়ার বাহিনী বাখমুত দখল করে তাহলে তারা ইউক্রেনের সরবরাহ লাইন কেটে দিতে পারে এবং দোনেৎস্ক ইউক্রেনের মূল ঘাঁটি ক্রামতোর্স্ক এবং স্লোভিয়ানস্কে যাওয়ার পথ খুলে দিতে পারে।

জেলেনস্কি আরও বলেন, মস্কো আরেকটি ডনবাস শহর বাখমুতকে কার্যত ধ্বংস করেছে, শহরটিকে রাশিয়ার সেনাবাহিনী পোড়া ধ্বংসস্তূপে পরিণত করেছে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *