April 28, 2024
আন্তর্জাতিকলেটেস্টশীর্ষ সংবাদ

ইউক্রেনের ন্যাটোতে যোগ দেওয়ার সম্ভাবনা শূন্যে নামিয়ে আনা হয়েছে: রাশিয়া

ইউক্রেনের ন্যাটোতে যোগ দেওয়ার সম্ভাবনা শূন্যে নামিয়ে আনা হয়েছে বলে দাবি করেছে রাশিয়া।

রুশ জাতীয় নিরাপত্তা পরিষদের উপ প্রধান ও সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ মঙ্গলবার মস্কোয় এ দাবি করেছেন।তিনি বলেছেন, ইউক্রেনে তার দেশের ‘বিশেষ সামরিক অভিযানের’ ফলে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটে কিয়েভের যোগ দেওয়ার প্রচেষ্টা ভণ্ডুল হয়েছে।

মেদভেদেভ বলেন, রাশিয়ার সামরিক অভিযানের ফলে ইউক্রেনের ন্যাটো জোটে যোগ দেওয়ার সম্ভাবনা শূন্যে নেমে এসেছে।

তিনি আরও বলেন, ইউক্রেন যদি নিজের নিরাপত্তা নিশ্চিত করতে চায় তাহলে রাশিয়ার সঙ্গে চুক্তি স্বাক্ষরের মাধ্যমেই তা নিশ্চিত করতে পারে।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া বিশেষ সামরিক অভিযান শুরু করার পর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ইউরোপীয় ইউনিয়ন বা ইইউতে তার দেশের সদস্যপদ লাভের আবেদন করেন। তিনি সম্ভাব্য দ্রুততম সময়ের মধ্যে ইউক্রেনকে সদস্যপদ দেওয়ার প্রক্রিয়া সম্পন্ন করার জন্য ইউরোপীয় দেশগুলোর প্রতি আহ্বান জানান।

এর প্রতিক্রিয়ায় রাশিয়া ঘোষণা করে, ইইউ’র বিষয়টি উপেক্ষা করলেও ইউক্রেনের ন্যাটোতে অন্তর্ভুক্তি কোনও অবস্থায় মেনে নেবে না মস্কো।

রাশিয়া আরও ঘোষণা করে, ইউক্রেন কখনও ন্যাটোতে যোগ দেবে না- এমন মুচলেকা দিলেই ইউক্রেনে সামরিক অভিযান বন্ধ করবে মস্কো। তবে ইউক্রেন এখনও ন্যাটোর ব্যাপারে আনুষ্ঠানিক কোনও ঘোষণা না দিলেও মার্কিন নেতৃত্বাধীন ওই সামরিক জোটে কিয়েভের যোগ দেওয়ার আগ্রহের কথা এখন আর প্রকাশ্যে শোনা যায় না। সূত্র: তাস

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *