May 6, 2024
আন্তর্জাতিক

ইউক্রেনকে ১.৮ বিলিয়ন ডলারের সামরিক সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

ইউক্রেনকে ১ দশমিক ৮ বিলিয়ন ডলারের সামরিক সহায়তা দেবে মার্কিন যুক্তরাষ্ট্র। শিগগিরই বাইডেন প্রশাসন এই সহায়তা প্যাকেজ ঘোষণা করবে।

বুধবার (২১ ডিসেম্বর) কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ তথ্য জানিয়েছে।

এক মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে আল জাজিরা জানিয়েছে, সামরিক সহায়তা প্যাকেজের মধ্যে উল্লেখযোগ্য রয়েছে- প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ও ইউক্রেন বিমানবাহিনীর জন্য নির্ভুল নির্দেশিত বোমা।

নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রের উদ্ধৃতি দিয়ে সংবাদমাধ্যমগুলো বুধবার জানিয়েছে, জেলেনস্কি বাইডেনের সঙ্গে দেখা করতে ও মার্কিন কংগ্রেসে যেতে ওয়াশিংটন ডিসি ভ্রমণ করতে পারেন। তবে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির মুখপাত্র এ বিষয়ে কিছুই জানাননি।

মঙ্গলবার মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসি স্বাক্ষরিত একটি চিঠি আইন প্রণেতাদের কাছে পাঠানো হয়েছে। ওই চিঠিতে তাদের উদ্দেশে বলা হয়, গণতন্ত্রে ফোকাস করার জন্য বুধবার রাতে কংগ্রেসে সবার উপস্থিত কামনা করছি। আর বুধবার রাতেই জেলেনস্কি কংগ্রেসে ভাষণ দিবেন বলে ধারণা করা হচ্ছে।

বার্তাসংস্থা এপির বলছে, ১.৮ বিলিয়ন ডলারের সহায়তা প্যাকেজটি ইউক্রেনের বিমান প্রতিরক্ষাকে শক্তিশালী করবে। এই প্যাকেজটিতে বুধবার ঘোষণা করার কথা রয়েছে। কিয়েভকে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সরবরাহ করা রাশিয়ার কাছে হুমকিস্বরূপ হবে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *