May 1, 2024
আন্তর্জাতিক

ইউক্রেনকে প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দিচ্ছে যুক্তরাষ্ট্র

কিয়েভের জরুরি অনুরোধের পরিপ্রেক্ষিতে ইউক্রেনকে সর্বাধুনিক প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। দেশটি এ সংক্রান্ত একটি পরিকল্পনা চূড়ান্ত করছে। এ বিষয়ে ওয়াশিংটন থেকে বৃহস্পতিবারই ঘোষণা আসতে পারে।

রয়টার্স এবং এপির বরাতে বৃহস্পতিবার আল জাজিরার খবরে বলা হয়েছে, এই প্রতিরক্ষা ব্যবস্থা দিলে দেশটিকে আরও শক্তিশালী অস্ত্র সরবরাহ করতে হবে। রাশিয়ার মিশাইল এবং ড্রোনে জর্জরিত ইউক্রেন সেসব অস্ত্র ব্যবহার করে নিজেদের জ্বালানি ও বিদ্যুৎ অবকাঠামো রক্ষা করতে পারবে। গত সোমবার আরও শক্তিশালী অস্ত্র দেওয়ার জন্য পশ্চিমা নেতাদের প্রতি আহ্বান জানান ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তারপরই আসতে যাচ্ছে এই ঘোষণা।

বিশ্লেষকরা বলছেন, প্যাট্রিয়টই হবে ইউক্রেনকে এ পর্যন্ত পশ্চিমের দেওয়া সবচেয়ে শক্তিশালী ভূমি থেকে আকাশে উৎক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র ব্যবস্থা।

হোয়াইট হাউসের ইউক্রেনবিষয়ক সাবেক নেতা, অবসরপ্রাপ্ত মার্কিন সামরিক কর্মকর্তা আলেক্সান্ডার ভিডম্যান বলেছেন, প্যাট্রিয়ট পাওয়া হবে কিয়েভের জন্য ‘খুব বেশি উল্লেখযোগ্য’ ব্যাপার।

এ বিষয়ে পেন্টাগন বা কিয়েভের কর্মকর্তাদের সরাসরি কোনো বক্তব্য পাওয়া যায়নি। তবে রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট ডিমিত্রি মেদভেদেভ ন্যাটোকে হুঁশিয়ার করে বলেছেন, এ ধরনের ঘটনাকে ক্রেমলিন যুদ্ধের মাত্রা বৃদ্ধি হিসেবেই দেখবে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। এরপর থেকে দফায় দফায় ইউক্রেনের জ্বালানি ও বিদ্যুৎ অবকাঠামোতে ড্রোন ও মিশাইল হামলা চালানো হয়েছে। এর ফলে শীতে চরম সংকটে পড়েছেন ইউক্রেনের কয়েক কোটি নাগরিক।

এদিকে প্যাট্রিয়ট নিয়ে এ খবর প্রকাশ হতেই ইউক্রেনের রাজধানীতে আবারও বিস্ফোরণের খবর পাওয়া গেছে। শহরটির মেয়র নিশ্চিত করেছেন, স্থানীয় সময় সকাল সাড়ে ৬টার দিকে তিনটি শক্তিশালী বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

এরপর কিয়েভে জরুরি উদ্ধারকর্মীদের মোতায়েন করা হয়েছে। স্থানীয় বাসিন্দাদের থাকতে বলা হয়েছে নিরাপদ আশ্রয়ে। যদিও বিস্ফোরণে হতাহতের কোনো খবর জানা যায়নি।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *