May 5, 2024
জাতীয়বিশেষ সংখ্যা

আ-মরি বাংলা ভাষা

দ. প্রতিবেদক

আজ ৭ই ফেব্রæয়ারি। মহান ভাষা আন্দোলনের মাস ফেব্রæয়ারির সপ্তম দিন। ভাষা আন্দোলনের প্রতিটি দিন আমাদের কাছে গুরুত্বপূর্ণ। মায়ের ভাষার অধিকার আদায়ের লক্ষ্যে বাংলা মায়ের দামাল ছেলেরা ১৯৪৮ সাল থেকে ১৯৫২ সাল পর্যন্ত নানা আন্দোলন সংগ্রামের মাধ্যমে মায়ের ভাষাকে প্রতিষ্ঠিত করেছে।

বাংলা ছিল পাকিস্তানের ৫৬% লোকের মাতৃভাষা। পাকিস্তানের প্রশাসনিক, সেনাবাহিনীতে ও অর্থনৈতিক সেক্টরে বাঙালীদের অংশগ্রহণ ছিল খুবই কম। তারপর যদি উর্দুকে সরকারি ভাষা করা হয় তাহলে ভাষা সমস্যার কারণে বাঙালীদের কেন্দ্রীয় প্রশাসন সম্ভাবনা আরও ক্ষীপ্ত হতো। ফলে সকল ক্ষেত্রে উর্দু ভাষীরা অগ্রাধিকার পেয়ে আসে। আস্তে আস্তে বাঙালীদের গ্রাস করে নিজেদের আধিপত্য প্রতিষ্ঠা করতো। যার অর্থ হচ্ছে বাঙালী সত্তার সমাধি।

সুতরাং বাঙালী শিক্ষিত স¤প্রদায় উর্দুকে একমাত্র সরকারি ভাষা করার সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ করতে বাধ্য হন। তাদের এ প্রতিবাদ ক্রমান্বয়ে পশ্চিম পাকিস্তানী রাজনৈতিক আধিপত্যবাদের বিরুদ্ধে ও অর্থনৈতিক শোষণের বিরুদ্ধে রাজনৈতিক আন্দোলনের স্বরূপ লাভ করে।- (তথ্যসূত্র: প্রফেসর সালাউদ্দিন আহমেদ ও অন্যান্য ‘সম্পাদিত’ মুক্তি সংগ্রামের ইতিহাস, ১৯৪৭-১৯৭১)।

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *