May 2, 2024
আঞ্চলিকলেটেস্ট

আম্পানে বিধ্বস্ত কয়রায় টেকসই বাঁধ নির্মাণের দাবিতে স্মারকলিপি

দ. প্রতিবেদক
ঘূর্ণিঝড় আম্পানে বিধ্বস্ত কয়রা উপজেলায় টেকসই বেড়িবাঁধ নির্মাণ ও অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার দাবি জানিয়ে প্রধানমন্ত্রী বরাবর আবেদন করেছেন দুর্গত এলাকার মানুষেরা। আজ রবিবার দুপুরে খুলনা জেলা প্রশাসকের কাছে আবেদনপত্রটি হস্তান্তর করেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া শিক্ষার্থীরা।
আবেদনপত্রে উল্লেখ করা হয়, সুপার সাইক্লোন আম্পানে কয়রা উপজেলার ১২১ কিলোমিটার বেড়িবাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে। এরমধ্যে ২১ টি স্থান ভেঙে উপজেলার ৬৮ টি গ্রামের ৫১ হাজার ঘরবাড়ি, ৫ হাজার হেক্টর জমির ফসল, ১৫ হাজার গবাদি পশু এবং ৫ হাজার মৎস্য ঘেরসহ উপজেলার ১ লাখ ৮২ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়। ১ হাজার ৮৮৩ জন অন্তঃসত্ত্বা নারী এবং ২০ হাজার শিশুসহ হাজার হাজার মানুষ গৃহহীন হয়ে রাস্তায় ও আশ্রয় কেন্দ্রে অবস্থান করছেন। এজন্য আম্পানের আঘাতে গৃহহীন হওয়া পরিবারগুলোর দ্রুত পুনর্বাসনের ব্যবস্থা, যথেষ্ট খাদ্য সহায়তা এবং সুপেয় পানির সরবারহ নিশ্চিত করা আশু প্রয়োজন।
এমতাবস্থায় বৃহত্তর খুলনার উন্নয়নে মাস্টারপ্ল্যানের অংশবিশেষ কয়রা উপজেলায় প্রশস্ত টেকসই বেড়িবাঁধ নির্মাণ ও অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার দাবি জানানো হয়। এজন্য আবেদনে পাঁচ দফা সুপারিশ জানানো হয়েছে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *