April 19, 2024
আন্তর্জাতিকলেটেস্ট

আমি আর কংগ্রেস সভাপতি নই : রাহুল গান্ধী

 

দক্ষিণাঞ্চল ডেস্ক

ভারতের লোকসভা নির্বাচনে ব্যর্থতার দায় নিয়ে কংগ্রেস সভাপতির পদ থেকে বিদায় নিলেন রাহুল গান্ধী। গত ২৩ মে ভোটের ফল প্রকাশের দুই দিনের মাথায় পদত্যাগপত্র জমা দিয়েছিলেন রাহুল। ওই সিদ্ধান্ত বদলের জন্য তাকে অনুরোধ জানিয়ে আসছিলেন কংগ্রেসের বিভিন্ন পর্যায়ের নেতারা। তবে নিজের সিদ্ধান্তে অনড় রাহুল বুধবার দলীয় সভাপতির পদে না থাকার বিষয়ে তার অবস্থান স্পষ্ট করেছেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেছেন, আমি আর কংগ্রেস সভাপতি নই। আমি ইতোমধ্যে পদত্যাগ করেছি। সিডব্লিউসির (কংগ্রেস ওয়ার্কিং কমিটি) উচিত দ্রুতই বৈঠকে বসা এবং নতুন কংগ্রেস সভাপতি নিয়ে সিদ্ধান্ত নেওয়া উচিত।

গত লোকসভা নির্বাচনে মাত্র ৫২টি আসনে জয় পায় কংগ্রেস। অপরদিকে ৩০৩ আসনে জয়ী হয়ে টানা দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় বসে নরেন্দ্র মোদী নেতৃত্বাধীন বিজেপি সরকার। নির্বাচনে এই পরাজয়ের নৈতিক দায় নিয়ে ২৫ মে কংগ্রেসের ওয়ার্কিং কমিটির সভায় পদত্যাগপত্র জমা দেন রাহুল।

সে সময় তার পদত্যাগপত্র নাকচ করে উল্টো রাহুলকে দলের সব পর্যায়ে পরিবর্তন আনার ক্ষমতা দিয়েছিল ওয়ার্কিং কমিটি। এরপর কংগ্রেসের বিভিন্ন পর্যায়ের নেতারা রাহুলের প্রতি পদত্যাগপত্র প্রত্যাহারের অনুরোধ জানান। তিনি যাতে এই দায়িত্ব চালিয়ে যান সেজন্য দিলি­তে কংগ্রেসের প্রধান কার্যালয়ের সামনে ধর্নায়ও বসেন কর্মী-সমর্থকরা।

রাহুলকে পদত্যাগের সিদ্ধান্ত থেকে সরিয়ে আনার চেষ্টার অংশ হিসেবে দুই দিন আগে কংগ্রেস ক্ষমতাসীন রাজ্যগুলোর মুখ্যমন্ত্রীরা তার সঙ্গে সাক্ষাৎ করেন। তবে তাদের কারও কথায় কান দিলেন না ভারতের রাজনীতিতে প্রভাবশালী গান্ধী-নেহেরু পরিবারের উত্তরসূরি রাহুল।

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *