April 30, 2024
আন্তর্জাতিক

আমিরাতের সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে পারে তুরস্ক

আরব আমিরাতের সঙ্গে কূটনৈতিক সম্পর্কের বিষয় পর্যালোচনা করছে তুরস্ক। ইসরায়েল এবং সংযুক্ত আরব আমিরাতের মধ্যকার ঐতিহাসিক শান্তি চুক্তিকে কেন্দ্র করে আমিরাতের সঙ্গে তুরস্কের সম্পর্ক ছিন্ন হতে পারে।

এমনকি আরব আমিরাত থেকে নিজেদের রাষ্ট্রদূতকেও প্রত্যাহার করে নিতে পারে তুরস্ক। আরব আমিরাত এবং ইসরায়েলের মধ্যে স্বাভাবিক সম্পর্ক প্রকাশের পরই এক ঘোষণায় এ তথ্য জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান।

এদিকে, তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ইতিহাস আরব আমিরাতকে কখনও ক্ষমা করবে না। বৃহস্পতিবার সংযুক্ত আরব আমিরাত এবং ইসরায়েলের মধ্যে এক ঐতিহাসিক চুক্তি স্বাক্ষরিত হয়। এই চুক্তির মাধ্যমে পশ্চিম তীরের যেসব এলাকায় সার্বভৌমত্ব প্রয়োগের আলোচনা করছিল তা স্থগিত করতে রাজি হয়েছে ইসরায়েল।

ইসরায়েল এবং আরব আমিরাতের মধ্যে দীর্ঘদিন ধরে এই শান্তি চুক্তির আলোচনা চালিয়ে আসছিল যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউসের জ্যেষ্ঠ কর্মকর্তারা বলছেন, যুক্তরাষ্ট্র, সংযুক্ত আরব আমিরাত এবং ইসরায়েলের মধ্যে দীর্ঘমেয়াদি আলোচনার ফল এই শান্তি চুক্তি; যা সম্প্রতি গতি পেয়েছে।

এদিকে, ইসরায়েল ও আমিরাতের এই চুক্তি প্রত্যাখ্যান করেছে ফিলিস্তিন। অপরদিকে, এই চুক্তির তীব্র নিন্দা জানিয়েছে ইরান। তেহরান বলেছে, আবু ধাবি এ কাজ করে কৌশলগত নির্বুদ্ধিতার পরিচয় দিয়েছে।

ইরান সরকার এক বিবৃতিতে জানিয়েছে, নির্যাতিত ফিলিস্তিনি জাতিসহ বিশ্বের কোনো স্বাধীনচেতা জাতি অবৈধ দখলদার ও অপরাধী ইসরায়েলের সঙ্গে তার অপরাধের ভাগীদারদের এই সম্পর্ক স্থাপন প্রক্রিয়াকে কখনো ক্ষমা করবে না।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *