May 19, 2024
খেলাধুলা

আমার গল্প শেষ হতে এখনও অনেক বাকি : রোনালদো

ফুরিয়ে গেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো, তার আর দেয়ার কিছুই নেই- গত কয়েকদিনে এমন অনেক কথাই আলোচনা হয়েছে ইউরোপিয়ান ক্লাব ফুটবলে। কয়েক ম্যাচের নিষ্প্রভতার কারণে খোদ রোনালদোর ক্লাব জুভেন্টাসই তাকে বেচে দিতে চেয়েছে মাত্র ২৯ মিলিয়ন ডলারের বিনিময়ে। উয়েফা চ্যাম্পিয়নস লিগ থেকে জুভেন্টাসের বিদায়ের দায়টাও দেয়া হয় রোনালদোর কাঁধে।

এতসব সমালোচনা ও দলবদলের সকল গুঞ্জনের জবাবটা দুর্দান্ত পারফরম্যান্সের মাধ্যমেই দিয়েছেন পর্তুগিজ সুপারস্টার। রোববার রাতে কালিয়ারির বিপক্ষে করেছেন পারফেক্ট হ্যাটট্রিক। তার ক্যারিয়ারের নবম পারফেক্ট হ্যাটট্রিক ও সবমিলিয়ে ৫৭তম হ্যাটট্রিকের কল্যাণেই ৩-১ গোলের জয় পেয়েছে জুভেন্টাস।

এই হ্যাটট্রিকের মাধ্যমে নিজের হিসেবেও ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলেকে ছাড়িয়ে সর্বকালের সর্বোচ্চ গোলস্কোরার হয়েছেন রোনালদো। আনুষ্ঠানিকভাবে পেলের স্বীকৃত গোলসংখ্যা ৭৫৭টি। যা আরও বেশ কয়েকদিন আগেই ছাড়িয়ে গেছেন রোনালদো। তবে তিনি অপেক্ষায় ছিলেন ৭৬৭ গোল পেরুনোর।

কেননা রোনালদো হিসেবে রেখেছেন পেলের আরও দশটি গোল। যেগুলো সাও পাওলো স্টেট দল এবং ব্রাজিলিয়ান মিলিটারি দলের হয়ে করেছিলেন পেলে। এই দশ গোলসহ মোট ৭৬৭ গোলের হিসেব করেছেন রোনালদো। যা ছাড়িয়ে গেছেন রোববার রাতে। এখন স্বীকৃত ফুটবলে রোনালদোর গোলসংখ্যা ৭৭০টি।

পেলের রেকর্ড ছাড়িয়ে যাওয়ার পর সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে এক বিশদ বার্তা দিয়েছেন রোনালদো। যেখানে তিনি পেলের রেকর্ড ভাঙায় উচ্ছ্বাস প্রকাশ করেছেন। আবার সবাইকে সাফ জানিয়েছেন, ফুরিয়ে যাননি তিনি। এখনও নিজের গল্পের অনেক পথ বাকি বলে মনে করেন রোনালদো। তাই আসন্ন যাত্রায় সবাইকে সঙ্গী হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

রোনালদোর পূর্ণাঙ্গ বার্তাটির অনুবাদ নিচে তুলে ধরা হলো

গত কয়েক সপ্তাহ খবর এবং পরিসংখ্যানে আমাকে ফুটবল ইতিহাসের সর্বোচ্চ গোলস্কোরার হিসেবে উল্লেখ করা হয়েছে। যেখানে বলা হয়, আমি পেলের করা ৭৫৭ গোলের রেকর্ড ভেঙে দিয়েছি। আমি এই খেতাবের জন্য কৃতজ্ঞ। তবে আমি এখন পরিষ্কার করব, কেন এতদিন এই রেকর্ড নিজে উদযাপন করিনি।

আমার অনেক ভালোবাসা ও প্রশংসা মিস্টার এডসন আরান্তেস দস নসিমেন্তর (পেলে) জন্য। একইরকম সম্মান আছে বিংশ শতাব্দীর মাঝামাঝি সময়ের ফুটবলের জন্য। যা আমাকে নিজের গোলসংখ্যাকে ৭৬৭ পর্যন্ত যাওয়ার জন্য অপেক্ষা করিয়েছে। সাও পাওলো স্টেট দলের হয়ে ৯ এবং ব্রাজিলিয়ান মিলিটারি দলের হয়ে ১টি গোল রয়েছে পেলের। বিশ্ব এরপর বদলে গেছে মানে এই না যে আমরা নিজেদের ইচ্ছামতো ইতিহাস মুছে দেবো।

আজকে আমি আমার পেশাদার ক্যারিয়ারের ৭৭০তম স্বীকৃত গোল করেছি। সবার আগে আমি পেলেকেই স্মরণ করছি। বিশ্বের এমন কোনো খেলোয়াড় নেই যারা বড় হতে পেলের কথা শোনেনি, তার রেকর্ডের ব্যাপারে জানেনি। আমিও এর ব্যতিক্রম নই। আর এ কারণেই আমি তার রেকর্ড ভাঙতে পেরে অনেক বেশি গর্বিত। মাদেইরাতে বালক বয়সে আমি এমনটা হয়তো স্বপ্নেও ভাবতে পারতাম না।

তাদের সবাইকে ধন্যবাদ, যারা আমার সঙ্গে এই অসাধারণ যাত্রায় সঙ্গী ছিলেন। আমার সতীর্থ, প্রতিপক্ষ, সারা বিশ্বে এই সুন্দর খেলাটির সমর্থক এবং সর্বোপরি আমার পরিবার ও কাছের বন্ধুরা; বিশ্বাস করুন, আমি যে এখন এটা বলছি, আপনারা না থাকলে এটা একদমই সম্ভব হতো না।

এখন পরবর্তী ম্যাচ এবং চ্যালেঞ্জের জন্য অপেক্ষার তর সইছে না আমার। পরবর্তী রেকর্ড এবং ট্রফি! বিশ্বাস করুন, এই গল্পটা শেষ হতে এখনও অনেক বাকি। আগামীকাল মানেই ভবিষ্যত এবং জুভেন্টাস ও পর্তুগালের হয়ে অনেক কিছুই জেতা বাকি। আমার এ যাত্রায় সঙ্গী হোন। চলুন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *