May 19, 2024
আন্তর্জাতিক

আবারও জাতিসংঘের প্রধান হতে চান আন্তোনিও গুতেরেস

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস দ্বিতীয় মেয়াদে সংস্থাটির প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করতে চান। এ বিষয়ে তিনি নিরাপত্তা পরিষদের পাঁচ সদস্য দেশকে নিজের ইচ্ছার কথা জানিয়েছেন। এ বিষয়ে অবগত আছেন এমন দুই কূটনীতিক বিষয়টি নিশ্চিত করেছেন।

অ্যান্তনিও গুতেরেস পতুর্গালের প্রধানমন্ত্রী ছিলেন। জাতিসংঘের মহাসচিব হিসেবে আরও কিছুদিন থাকতে চাওয়ার বিষয়টি তিনি জোটের সাধারণ পরিষদকে আনুষ্ঠানিকভাবে অবহিত করবেন বলে নাম প্রকাশে অনিচ্ছুক ওই কূটনীতিকরা নিশ্চিত করেছেন। এ বিষয়ে জনসম্মুখে এখনও কিছু জানানো হয়নি।

২০১৭ সালের জানুয়ারিতে জাতিসংঘ প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন গুতেরেস। চলতি বছরের শেষ দিকে তার মেয়াদ শেষ হবে। গত নভেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। কূটনীতিকরা বলছেন, নির্বাচনে ট্রাম্পের জয়-পরাজয়ের ওপর গুতেরেসের সিদ্ধান্ত নির্ভর করছিল। প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্প সব সময়ই খাম-খেয়ালিপনা দেখিয়েছেন। সে কারণে গুতেরেস আগেই কোনো সিদ্ধান্ত নেননি। কিন্তু ট্রাম্প হেরে যাওয়ায় তিনি আবারও জাতিসংঘের দায়িত্ব পালন করতে চান।

তবে এ বিষয়ে গুতেরেসের মুখপাত্রের কাছ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি। ট্রাম্প প্রশাসনের অধীনে জাতিসংঘ এবং এর বিভিন্ন সংস্থার সঙ্গে ক্রমাগত বিরোধে জড়িয়ে পড়েছে যুক্তরাষ্ট্র। বিশেষ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোর সঙ্গে সমস্যার সমাধান হয়নি। কিন্তু প্রেসিডেন্ট জো বাইডেন এই অবস্থার পরিবর্তন আনার বিষয়ে প্রতিজ্ঞা করেছেন। এমনকি তিনি ইরানের সঙ্গে চুক্তি এবং জলবায়ু পরিবর্তনের বিষয়ে বিভিন্ন দেশের সঙ্গে একত্রে কাজ করতে চান।

দায়িত্ব গ্রহণের পর থেকেই জলবায়ু পরিবর্তনকে সবচেয়ে গুরুত্ব দিয়ে এসেছেন গুতেরেস। তিনি প্রথম থেকেই কার্বন নিঃসরণের পরিমাণ কমিয়ে আনতে বিভিন্ন দেশকে চাপ দিয়ে যাচ্ছেন। অপরদিকে বাইডেনের প্রশাসনও ইঙ্গিত দিয়েছে যে, তারা জলবায়ু পরিবর্তনকে সবচেয়ে বেশি গুরুত্ব দেবে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *