April 27, 2024
আন্তর্জাতিক

আফগানিস্তানে কাজ বন্ধ করে দিয়েছে ৩ এনজিও

নারীদের কাজ নিষিদ্ধ করার পর তিনটি বড় বেসরকারি সংস্থা (এনজিও) আফগানিস্তানে তাদের কাজ বন্ধ করে দিয়েছে। রোববার এক যৌথ বিবৃতিতে তারা এ ঘোষণা দিয়েছে।

বিবৃতিতে কেয়ার ইন্টারন্যাশনাল, নরওয়েজিয়ান রিফিউজি কাউন্সিল (এনআরসি) এবং সেভ দ্য চিলড্রেন বলেছে, ‘মহিলা কর্মীদের ছাড়া’ তারা তাদের কাজ চালিয়ে যেতে পারবে না।

শনিবার তালেবান কর্তৃপক্ষ জানায়, নারী কর্মচারীদের পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কাজ করার অনুমতি দেওয়া হয়নি। কারণ বিদেশি সহায়তা সংস্থার নারী কর্মীরা নারীদের জন্য নির্ধারিত ইসলামিক পোশাকবিধির প্রশাসনিক ব্যাখ্যা মেনে চলছে না। এই নিষেধাজ্ঞা দ্রুত কার্যকর করা না হলে তালেবান কর্তৃপক্ষ এনজিওগুলোর লাইসেন্স বাতিলের হুমকিও দিয়েছে।

কেয়ার, এনআরসি এবং সেভ দ্য চিলড্রেনের কর্মকর্তারা জানিয়েছেন, সংস্থাগুলো, ‘২০২১ সালের আগস্ট থেকে এই নারী কর্মীদের ছাড়া লাখ লাখ আফগানের কাছে তাদের সাহায্য পাঠাতে পারত না।’

বিবৃতিতে বলা হয়েছে, ‘আমরা এই ঘোষণার বিষয়ে স্পষ্ট, আমরা আমাদের প্রকল্পগুলো স্থগিত করছি, পুরুষ ও নারীরা সমানভাবে আফগানিস্তানে আমাদের জীবন রক্ষাকারী সহায়তা যাতে চালিয়ে যেতে পারে সেই দাবি করছি।’

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *